এপ্রিলে রেকর্ড পরিমাণ রাজস্ব আদায় পশ্চিম ভ্যাট কমিশনারেটে
প্রকাশ : ১৯ মে ২০১৯, ২০:২৭
এপ্রিলে রেকর্ড পরিমাণ রাজস্ব আদায় পশ্চিম ভ্যাট কমিশনারেটে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চলতি ২০১৮-১৯ অর্থবছরের এপ্রিল মাসে রেকর্ড পরিমাণ রাজস্ব আদায় করেছে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট। এপ্রিল মাসের চূড়ান্ত হিসাব অনুযায়ী গত অর্থবছরের একই মাসের তুলনায় ৩৬ শতাংশ বেশি রাজস্ব আয় হয়েছে। সূত্র: বাসস


গত অর্থবছরের এপ্রিল মাসে ভ্যাট আহরণের পরিমাণ ছিল ১৮১ কোটি ১০ লাখ টাকা। আর চলতি অর্থবছর একই মাসে সেটা বেঁড়ে দাঁড়িয়েছে ২৪৫ কোটি ৮৭ লাখ টাকা। এ বছর এপ্রিলে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ২৩৩ কোটি ৪১ লাখ টাকা। লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ১৫ কোটি টাকা বেশি রাজস্ব আয় হয়েছে।


ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের কমিশনার ড. মইনুল খান বলেন, কঠোর নজরদারি,প্রতিষ্ঠান পরিদর্শন,উৎসে কর্তন মনিটরিং, ব্যবসায়ীদের সাথে সংলাপ ও উদ্বুদ্ধকরণ জোরদারের কারণেই এই ফল এসেছে। বছরের পরবর্তী দুই মাস মে ও জুনে রাজস্ব আয়ের এই গতিশীল ধারা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।


ঢাকা পশ্চিম ভ্যাটের পরিসংখ্যান অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম দশ মাসে (জুলাই-এপ্রিল) এই কমিশনারেটে মোট রাজস্ব আহরণের পরিমাণ দাঁড়িয়েছে এক হাজার ৯৮৯ কোটি ১৬ লাখ টাকা। আগের অর্থবছরের একই সময়ে এর পরিমাণ ছিল এক হাজার ৭৭৭ কোটি ৮৮ লাখ টাকা। এ সময়ে রাজস্ব আহরণে প্রবৃদ্ধি ১২ শতাংশ।


ভ্যাট ঢাকা পশ্চিমে ফুটওয়্যার, যোগানদার, ফ্লোরস্পেস, নির্মাণ সংস্থা, ইলেকট্রিক ট্রান্সফরমার, প্যাকেজিং ম্যাটেরিয়ালস খাত থেকে সবচেয়ে বেশি রাজস্ব এসেছে। গত ১০ মাসে যোগানদার খাতে ১১৫ শতাংশ এবং ফ্লোরস্পেস খাতে ৬৫২ শতাংশের বেশি রাজস্ব প্রবৃদ্ধি হয়েছে।


উল্লেখ্য, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা হতে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট আগের বছরের তুলনায় ৩৫ শতাংশের বেশি ভ্যাট সংগ্রহ করে।


বিবার্তা/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com