শিরোনাম
বড় বিনিয়োগের আশা, ঢাকায় দুই মন্ত্রীসহ সৌদি প্রতিনিধিদল
প্রকাশ : ০৭ মার্চ ২০১৯, ০৮:৫৪
বড় বিনিয়োগের আশা, ঢাকায় দুই মন্ত্রীসহ সৌদি প্রতিনিধিদল
বাণিজ্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ ও সৌদি আরবের সম্পর্ক আরো এগিয়ে নিতে রিয়াদ থেকে ঢাকায় এসেছে ৩৪ সদস্যের একটি প্রতিনিধি দল। দুইদিনের সফরে বুধবার মধ্যরাতে তারা বাংলাদেশে পৌঁছেছে।


দুদেশের বিনিয়োগ ও বাণিজ্যের সহযোগিতা নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার মুলমন্ত্র নিয়ে তাদের নেতৃত্ব দেবেন সৌদি আরবের বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রী মাজেদ বিন আব্দুল্লাহ আল কাসাবি আর অর্থনীতি ও পরিকল্পনা মন্ত্রী মোহাম্মেদ বিন আলতোয়াজরি।


এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়ে বলা হয়, বাংলাদেশ ও সৌদি আরবের সরকার ও প্রতিনিধিদের মাঝে এর আগে বিভিন্ন সময়ে আলোচনা হয়েছে, কিন্তু মন্ত্রী পর্যায়ে সফর ও সংলাপ হচ্ছে এই প্রথম।


দলটির সাথে ১৬টি প্রকল্প নিয়ে সংলাপে বসবে বাংলাদেশ সরকারের ও রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। তাদের মধ্যে কয়েকটিতে চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে। এই ১৬টি প্রকল্পে দেড় থেকে দুই হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগ পাওয়ার আশা করছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)।


বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত সৌদি আরব-বাংলাদেশ বিনিয়োগ ও বাণিজ্য সহযোগিতা বিষয়ক সংলাপ শুরু হবে ঢাকার ইন্টার-কন্টিনেন্টাল হোটেলে। সৌদি আরবের এই দলটির সাথে আছেন দেশটির ‘পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের’ প্রতিনিধিরা। এই ফান্ডটির নেতৃত্বে আছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান।


এ প্রসঙ্গে বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম বলেন, আমরা সহযোগিতা শুরু করছি সেসব প্রতিষ্ঠান ও প্রকল্প নিয়ে, যে বিষয়ে তাদের এবং আমাদের আগ্রহ আছে। বেসরকারি খাতের সম্ভাবনাগুলোকে এই সম্পর্কের আওতায় আনার জন্য আমরা কাজ করে যাব।


বাংলাদেশের দৃঢ় অর্থনৈতিক সম্ভাবনা ও সৌদি আরবের শক্তিশালী অর্থনীতি কাজে লাগিয়ে দু’দেশের সম্পর্ক নতুন ধাপে উন্নীত হবে বলে তিনি আমরা প্রকাশ করেন।


আমিনুল ইসলাম বলেন, লালমনিরহাটে উড়োজাহাজ রক্ষণাবেক্ষণ ও মেরামতের একটি প্রকল্পের চুক্তি হতে পারে। ফেনীতে সৌরবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ করতে পারে সৌদিরা। বৈদ্যুতিক সরঞ্জাম উৎপাদনের একটি কারখানা নিয়েও আলোচনা হচ্ছে। সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি সৌদি অ্যারাবিয়ান অয়েল (আরামকো) বাংলাদেশে একটি তেল শোধনাগার ও তেলভিত্তিক পণ্য উৎপাদনে বিনিয়োগ করতে পারে।


সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ বলেছেন, ৪৮ বছরে এই প্রথম সৌদি কোনো বড় বিনিয়োগকারী প্রতিনিধিদল বাংলাদেশে আসছে। এর আগে বাংলাদেশে তাদের বিনিয়োগ ছিল না। শুধু ৩০ বছর আগে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডে শেয়ার নিয়েছিল তারা। এবার বিনিয়োগে আসার সম্ভাবনা তৈরি হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চার দফা সৌদি আরব সফরের কারণে।


গত মাসেই সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ভারত, পাকিস্তান ও চীন ঘুরে যাওয়ার পর দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে বিনিয়োগ চুক্তি করছে সৌদি আরব।


রাষ্ট্রদূত বলেন, ইউরোপ ও আমেরিকায় তাদের বিনিয়োগ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে গেছে। এখন তারা পূর্বের দিকে ঝুঁকেছে এবং বাংলাদেশ এর জন্য সবচেয়ে সঠিক জায়গা।


তিনি বলেছেন, স্বাস্থ্য খাতে বিনিয়োগের লক্ষ্যে দুটি সৌদি কোম্পানির প্রতিনিধিরা আসছেন। তারা বায়োমেডিকেল প্রযুক্তি খাতে বিনিয়োগ করবে। তারা ময়মনসিংহ ও জামালপুরে বাংলাদেশি টেকনিশিয়ানদের প্রশিক্ষণ দেবে এবং তাদের সৌদি আরব ও মধ্যপ্রাচের অন্যান্য দেশে নিয়োগের সুযোগ করে দেবে।


তিনি আরো বলেন, তারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে বায়োমেডিকেল টেকনিশিয়ান নেয়। প্রতি বছর তারা চার হাজার বাংলাদেশি টেকনিয়ানকে প্রশিক্ষণ দেবে এবং সৌদি আরব ও মধ্যপ্রাচ্যে কাজের যোগ্যতা সম্পন্ন বলে সনদ দেবে।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com