শিরোনাম
এনবিআরে খণ্ডকালিন চাকরি পাবেন তরুণরা
প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৮, ২১:২৭
এনবিআরে খণ্ডকালিন চাকরি পাবেন তরুণরা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কর ফাঁকিবাজদের চিহ্নিত করার জন্য কর প্রশাসন তরুণদের খণ্ডকালিন নিয়োগ করার পরিকল্পনা নিয়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য জিয়া উদ্দিন মাহমুদ।


বুধবার বিকেলে রাজধানীর এফডিসিতে কর ব্যবস্থাপনাকে জনবান্ধব করতে করণীয় নিয়ে ডিবেট ফর ডেমোক্রেসি ছায়া সংসদের আদলে এক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।


প্রতিযোগিতায় সরকারি দল হিসেবে সাউথইস্ট ইউনিভার্সিটি ও বিরোধী দল হিসেবে বাংলাদেশ টেক্সটাইল ইউনিভার্সিটি অংশগ্রহণ করে। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলকে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক আবু মোহাম্মদ রইস, সাংবাদিক শামিমা দোলা, সাংবাদিক রিয়াদ হোসেন, এনবিআরের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মোমেন ও মেহেদী হাসান তামিম।


বিতর্ক অনুষ্ঠানে জিয়া উদ্দিন মাহমুদ বলেন, এবারের কর মেলায় সফল হয়েছে। সকল শ্রেণী পেশার মানুষ মেলায় শতস্ফূর্তভাবে অংশগ্রহণ করে প্রমান করেছে কর ব্যবস্থাপনা দিনে দিনে সমৃদ্ধ হচ্ছে। আমাদের ছোট্ট একটা দেশে অনেক লোককে ম্যানেজ করে কর আহরণসহ সর্বক্ষেত্রে কর্ম পরিকল্পনা করতে হয়। তাই মাঝে মাঝে কর আহরণে সাময়িক অসুবিধা হলেও এই চ্যালেঞ্জ মোকাবেলায় রাজস্ব বোর্ড সক্ষম। কর প্রশাসন কর ফাঁকিবাজদের চিহিৃত করার জন্য তরুণদের খন্ডকালীন চাকুরীতে নিয়োগ করার পরিকল্পনা করেছে।


তিনি আরও বলেন, কর প্রদান ছাড়া সম্পদের বৈধতা অর্জন সম্ভব নয়। তাই কর প্রদানের মাধ্যমে সততার সাথে মাথা উচু করে সমাজে প্রতিষ্ঠা পাওয়া উচিত। ধনী দরিদ্রের বৈষম্য কমিয়ে আনার ক্ষেত্রেও রাজস্ব আহরণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভবিষ্যতে রাজস্ব আহরণের আওতা বৃদ্ধি পেলে কর্মসংস্থান বৃদ্ধির পাশাপাশি জাতীয় প্রবৃদ্ধি বাড়বে।


মানুষের মধ্যে যে করভীতি রয়েছে সেই ভীতি দূর করনে প্রয়োজনীয় পদক্ষেপ নেবার আহবান জানিয়ে বিতর্ক অনুষ্ঠানের সভাপতি হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, কর আদায় প্রক্রিয়া সহজ লক্ষে এনবিআরকে করদাতাদের সঙ্গে বন্ধু সুলভ আচরন করতে হবে। পাশাপাশি অসৎ কর কর্মকর্তাদের দ্বাড়ায় যেন সৎ করদাতারা হয়রানির স্বীকার না হয়, সেদিকে এনবিআরকে বিশেষ দৃষ্টি রাখার ওপরে জোর দেন।


তিনি আরও বলেন, আদালতে ঝুলে থাকা কর ফাঁকিবাজদের বিশেষ ট্রাইবুনালে এনে তা নিষ্পত্তির ওপর গুরুত্বারোপ করেন। পাশাপাশি বিশেষ করে জাতীয় নির্বাচনের পূর্বে কোন কর ফাঁকিবাজ যাতে নির্বাচনে অংশগ্রহণ করতে না পারে সেদিকে দৃষ্টি রাখার পরামর্শ দেন।


বিবার্তা/রোকন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com