শিরোনাম
মুন্সীগঞ্জে হোন্ডা'র কারাখানা উদ্বোধন
প্রকাশ : ১১ নভেম্বর ২০১৮, ১৮:৩১
মুন্সীগঞ্জে হোন্ডা'র কারাখানা উদ্বোধন
মুন্সীগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

'এগিয়ে যাবে বাংলাদেশ সাথে থাকবে ব্র্যান্ড হোন্ডা’ এই স্লোগানে মুন্সীগঞ্জের গজারিয়ায় জাপানি কম্পানি 'হোন্ডা'র ফ্যাক্টরি চালু হয়েছে। এখন থেকে ব্র্যান্ড হোন্ডা তৈরি হবে বাংলাদেশে। বাংলাদেশ ও জাপানের যৌথ উদ্যোগে স্থাপিত এই ফ্যাক্টরি। রবিবার সকালে স্থানীয় বাউশিয়া এলাকার আব্দুল মোমেন অর্থনৈতিক অঞ্চলে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ফ্যাক্টরি উদ্বোধন করেন।


কম্পানি কর্তৃপক্ষ জানায়, ২০১৭ সালের শেষভাগে মাটি খনন কাজ ও ফ্যাক্টুরির কাজ হতে নেয়। ২০১৮ সালে নভেম্বর মাসে উৎপাদনে আশে কম্পানিটি। বছরে সাতটি মডেলে এক লাখ ইউনিট মোটরসাইকেল নির্মাণে আপাতত ৩৯০ জন লোকের কর্মসংস্থান হয়েছে।


২৫ একর জমির উপর, ২৩০ কোটি টাকা ব্যয়ে জাপানি মোটরসাইকেল ব্র্যান্ড হোন্ডা ও বাংলাদেশ শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল অধিদপ্তরের যৌথ উদ্যোগে গঠিত কম্পানি বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড তৈরি করবে মোটরসাইকেল ব্র্যান্ড হোন্ডা। প্রাথমিকভাবে ফ্যাক্টরিতে এক লাখ মোটরসাইকেল উৎপাদন করা সম্ভব। তবে বাজারের প্রবণতা বুঝে ২০২১ সালের মধ্যে প্রতিবছের ২ লাখ মোটরসাইকেল উৎপাদন করা সম্ভব।


এদিকে বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের ৭০ শতাংশ মালিকানা জাপানি হোন্ডা কম্পানি লিমিটেডের, আর বাকি ৩০% শেয়ারের মালিকানা বাংলাদেশ স্টিল ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের। বিক্রিত পণ্যের মডেলে রাখা হয়েছে ৭টি, এর মধ্যে (বিএইচএল দ্বারা উৎপাদিত) ড্রিম নিও ১১০, লিভো ১১০, সিবি সাইন ১২৫, সিবি ট্রিগার ১৫০, সিবি হর্নেট ১৫০ আর। অন্যদিকে (আমদানিকৃত) ডিও ১১০ সিবিআর ১৫০ এর উৎপাদন ক্ষমতা ধরা হয়েছে এক লাখ।


এদিকে কম্পানিটি ২০১৩ সালে গাজীপুরে ভাড়া করা কারখানায় যন্ত্রাংশ সংযোজনের মাধ্যমে উৎপাদন শুরু করে। ভবিষ্যত বাজারের সম্প্রসারণের প্রস্তুতি হিসেবে মুন্সীগঞ্জের গজারিয়ার বাউশিয়া এলাকার আব্দুল মোমেন কমার্শিয়াল জোনে ফ্যাক্টরি স্থাপিত হবে ২৫ একর জায়গায়।


এ সময় উপস্থিত ছিলেন ইন্টার-পার্লামেন্ট ইউনিয়নের প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের নির্বাহী পরিচালক পবন চৌধুরী, বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি, হোন্ডা মোটর কম্পানি লিমিটেডের সিনিয়র ম্যানেজিং ডিরেক্টর এর চিফ অফিসার ইয়োশি ইয়ামানে, হোন্ডা মোটর কোম্পানি লিমিটেডের অপারেটিং অফিসার নোরিয়াকি, হোন্ডা মোটর কোম্পানি লিমিটেডে এশিয়া রিজিয়নের প্রধান কর্মকর্তা মাসায়াকি ইগারাশি, বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইউইচিরো ইশি।


বিবার্তা/নুরন্নবী/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com