শিরোনাম
ব্যবসা সংস্কারে বাংলাদেশের একধাপ অগ্রগতি
প্রকাশ : ০৩ নভেম্বর ২০১৮, ০৯:০৯
ব্যবসা সংস্কারে বাংলাদেশের একধাপ অগ্রগতি
বাণিজ্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

ওয়ার্ল্ড ব্যাংকের ডুইং বিজনেস-২০১৯: ট্রেনিং ফর রিফর্ম প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ গত বছরের ১৭৭তম অবস্থান থেকে একধাপ এগিয়ে এ বছর ১৭৬তম অবস্থানে উন্নীত হয়েছে।


বিশ্বের ১৯০টি দেশের মধ্যকার হিসেবে বাংলাদেশ এই একধাপ অগ্রগতি অর্জন করেছে।


বিশ্ব ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১২ মাসে বাংলাদেশ তার বিদ্যুৎ গ্রিডে বিনিয়োগ অব্যাহত রেখেছে।


এতে আরো বলা হয়, ২০১৫ সাল থেকে বাংলাদেশ চট্টগ্রাম ও ঢাকায় নেটওয়ার্ক সক্ষমতা বাড়িয়েছে। ফলে উভয় শহর এখন আরো সংযোগের অনুরোধ রক্ষার সক্ষমতা অর্জন করেছে। এতে নতুন বিদ্যুৎ সংযোগ দেয়ার ক্ষেত্রে সময়ক্ষেপণ হ্রাস পেয়েছে।


বিশ্ব ব্যাংকের এই প্রতিবেদনে আরো বলা হয়, অভ্যন্তরীণ ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের ব্যবসা সহজীকরণের উন্নয়নে দক্ষিণ এশিয়া অঞ্চলের অর্থনীতির আরো অগ্রগতি হয়েছে। এক্ষেত্রে শীর্ষ অগ্রগতির দেশ হচ্ছে আফগানিস্তান ও ভারত।


প্রতিবেদন অনুযায়ী গত বছর এ অঞ্চলে মোট ১৯টি ব্যবসায় সংস্কার হয়েছে। এরমধ্যে পাকিস্তান তিনটি, শ্রীলংকা চারটি সংস্কার করেছে।


একটি দেশের বিদ্যমান পরিস্থিতিতে স্থানীয় উদ্যোক্তাদের জন্য ক্ষুদ্র বা মাঝারি ব্যবসা চালু এবং সেটা পরিচালনা করা কতোটুকু সহজ বা কঠিন - সেই বিষয়গুলো কয়েকটি সূচকের আওতায় বিশ্বব্যাংক পরিমাপ করে।


একটি ব্যবসা শুরু থেকে পরিচালনা পর্যন্ত প্রয়োজনীয় ১০টি সূচকের উপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করা হয়। সেগুলো হল: ব্যবসা শুরু, নির্মাণের অনুমোদন নেয়ার প্রক্রিয়া, বিদ্যুতের সরবরাহ, সম্পত্তির নিবন্ধন, ক্রেডিট অর্জন, সংখ্যালঘু বিনিয়োগকারীদের সুরক্ষা, কর প্রদান, বৈদেশিক বাণিজ্য, চুক্তির বাস্তবায়ন ও অস্বচ্ছলতা দূরীকরণ।


বাংলাদেশের অবস্থান গত বছরের র‍্যাংকিং থেকে এক ধাপ উঠে এসেছে ঠিকই, তবে সাতটি সূচকে আগের চাইতে পিছিয়ে গেছে। এর জন্য বাংলাদেশে উন্নয়ন প্রক্রিয়ার ধীরগতিকে প্রধান কারণ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করা হয়।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com