আড়ংয়ের ৪০ বছর পূর্তি উৎসব শুরু
প্রকাশ : ২৫ অক্টোবর ২০১৮, ২১:৪০
আড়ংয়ের ৪০ বছর পূর্তি উৎসব শুরু
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাজধানীর আর্মি স্টেডিয়ামে শুরু হয়েছে আড়ংয়ের ৪০ বছর পূর্তি উৎসব। বৃহস্পতিবার সন্ধ্যায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর তিন দিনব্যাপী এই উৎসবের উদ্বোধন করেন।


এ সময় উপস্থিত ছিলেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ এবং ব্র্যাক এন্টারপ্রাইজেসের সিনিয়র ডিরেক্টর তামারা হাসান আবেদ। অনুষ্ঠানে আড়ংয়ের বিভিন্ন ইন্ডাস্ট্রির ৪০ জন কারুশিল্পী ও উদ্যোক্তাকে স্বীকৃতি প্রদান করা হয়।


সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, দেশের উন্নয়নের অগ্রগতিতে নারীদের ভূমিকা অতুলনীয়। মহিলাদের কর্মসংস্থান তৈরিতে আড়ং উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। নিজেকে স্বাবলম্বী করতে অনেক যুদ্ধ করতে হয়, সেই যুদ্ধে সহায়তা করছে আড়ং। দেশের শিল্প ঐতিহ্য ধরে রাখায়ও আড়ংয়ের অবদান রয়েছে।



ব্র্যাকের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ বলেন, স্বাধীনতা অর্জনের পর পর দারিদ্র দূর করার লক্ষ্যেই আড়ংয়ের উদ্যোগ নেয়া হয়েছিলো। প্রতিষ্ঠার সময় মোকাবিলা করতে হয়েছে অনেক প্রতিবন্ধকতা। পেশাদারি দৃষ্টিকোণ থেকে দরিদ্র প্রস্তুতকারকদের স্বার্থকেই তারা বড় করে দেখেছেন। আড়ং হারানো ঐতিহ্য ধরে রেখে তাকে বাণিজ্যিক রূপ দিয়েছে।


ব্র্যাক এন্টারপ্রাইজেসের সিনিয়র ডিরেক্টর তামারা হাসান আবেদ বলেন, বাংলাদেশ ও আড়ং একই সাথে বেড়ে উঠেছে। আজ দেশে ৬৫ হাজার কর্মসংস্থান তৈরি করেছে আড়ং। আড়ংয়ের ৪০ বছরের যাত্রা ও বাংলাদেশের ঐতিহ্যের সাথে তরুণ প্রজন্মকে পরিচয় করিয়ে দেয়ার জন্যই এই উৎসবের আয়োজন করা হয়েছে।


উৎসবের দর্শকেরা ১১টি লাইভ কারুশিল্প প্রদর্শনী উপভোগ করতে পারবেন যার মধ্যে পাঁচটিতে কর্মশালায় অংশগ্রহণের সুযোগ থাকছে। দর্শনার্থীদের জন্য থাকছে বেশ কয়েকটি খাবারের স্টল, বাচ্চাদের জন্য আলাদা জায়গা এবং পার্টনার প্রতিষ্ঠানের স্টলে বিশেষ সুবিধায় কেনাকাটার ব্যবস্থা।


উৎসবের বিস্তারিত জানা যাবে এই ঠিকানায়- http://www.aarong.com/news/aarong-40-years-festival-at-army-stadium


আড়ং এর চল্লিশ বছর পূর্তি উৎসব বাংলাদেশের ঐতিহ্যবাহী শিল্পকলা এবং ফ্যাশনকে তুলে ধরবে। উৎসবটি চলবে ২৭ অক্টোবর পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত।



উল্লেখ্য, আড়ং প্রতিষ্ঠিত হয় ১৯৭৮ সালে, গ্রামীণ কারু ও হস্তশিল্পীদের জীবনমান উন্নয়নের লক্ষ্য নিয়ে। গত ৪০ বছর ধরে বাংলাদেশের আবহমান ঐতিহ্যের সাথে আধুনিক ফ্যাশনের মেলবন্ধন ঘটিয়ে নিজেকে ফ্যাশন ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করেছে আড়ং। বর্তমানে আড়ংয়ের সাথে সরাসরি কাজ করছেন ৬৫ হাজারেরও বেশি কারু ও হস্তশিল্পী। তাদের উৎপাদিত পণ্য সরাসরি বিক্রি হচ্ছে দেশজুড়ে আড়ংয়ের ২০টি আউটলেটে।


বিবার্তা/বিজ্ঞপ্তি/কামরুল


আরও পড়ুন- আড়ংয়ের ৪০ বছর পূর্তি উপলক্ষে ৩ দিনের উৎসব


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com