শিরোনাম
'এসডিজি অর্জনে বাংলাদেশ সন্তোষজনক অবস্থানে'
প্রকাশ : ০১ অক্টোবর ২০১৮, ১৭:১১
'এসডিজি অর্জনে বাংলাদেশ সন্তোষজনক অবস্থানে'
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান, বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের চেয়ারম্যান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন, এফসিএ, এফসিএমএ সম্প্রতি দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) উদ্যোগে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত এসডিজি অর্জন বিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলনে বক্তব্য দেন। সম্মেলনে প্রায় অর্ধশত দেশীয় ও আন্তর্জাতিক গবেষক এসডিজি বিষয়ে আলোচনায় অংশ নেন।


প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন বলেন, বর্তমান সরকার এসডিজি বাস্তবায়নে বেশ কয়েকটি প্রকাশনা সম্পন্ন করেছে যেগুলোর মধ্যে রয়েছে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় এসডিজি চিহ্নিতকরণ, গ্যাপ বিশ্লেষণ, অর্থায়ন কৌশল, মনিটরিং ও বাস্তবায়ন গাইডলাইন প্রণয়ন ও বাস্তবায়ন কৌশল ইত্যাদি। এসডিজির ১৭টি অভীষ্ট, ১৬৯টি টার্গেট এবং ২৪১টি নির্দেশক চিহ্নিতকরণ, পরিমাপকরণ, প্রকাশকরণ এবং বাস্তবায়নের কার্যক্রমের কৌশলাদীর কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যে বাংলাদেশের এসডিজি বাস্তবায়ন জাতিসংঘের হাইলেভেল পলিটিক্যাল ফোরামে প্রশংসিত হয়েছে।


তিনি আরও বলেন, এই এসডিজি বাস্তবায়নে বাংলাদেশে অনেক চ্যালেঞ্জ রয়েছে তার মধ্যে অপ্রতুল অর্থায়ন, বর্ধিত জনসংখ্যার জন্য খাদ্য নিরাপত্তা, দ্রুত নগরায়ন, ১৫ থেকে ২৯ বছর বয়সের ১৩ মিলিয়ন জনসংখ্যার শিক্ষা ও কর্মসংস্থান ব্যবস্থা, সম্পদের সঠিক ব্যবহার, প্রাকৃতিক দূর্যোগ ও পরিবেশ বিপর্যয়, দক্ষ জনশক্তি, গুণগত শিক্ষার ব্যবস্থা, ব্যবসায় পরিচালনা ব্যয় ও লেনদেন খরচ বৃদ্ধি। সর্বোপরি এসডিজি অর্জনে সুশাসন নিশ্চিত করাসহ উপরোক্ত বিষয়গুলোতে বিশেষ নজর দিতে হবে।


বিবার্তা/বিজ্ঞপ্তি/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com