শিরোনাম
টেসলার চেয়ারম্যান পদ থেকে এলন মাস্কের পদত্যাগ
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫৫
টেসলার চেয়ারম্যান পদ থেকে এলন মাস্কের পদত্যাগ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আর্থিক কেলেঙ্কারি মামলা মীমাংসা করতে যুক্তরাষ্ট্রের গাড়ি প্রস্তুতকারী সংস্থা টেসলার চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালেন এলন মাস্ক। তাকে দুই কোটি ডলার জরিমানা দিতে হবে।


সংস্থার শেয়ার হোল্ডার ও বিনিয়োগকারীদের ভুয়া প্রতিশ্রুতি দেয়ার অভিযোগে টেসলার বিরুদ্ধে মামলা দায়ের করে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক তদারকি সংস্থা সিকিওরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।


মীমাংসা অনুযায়ী, মাস্ক কোম্পানির সিইও হিসেবে থাকতে পারবেন। তবে তাকে চেয়ারম্যান পদ থেকে ৪৫ দিনের মধ্যে পদত্যাগ করতে হবে এবং পাশাপাশি তিন বছর তিনি এই পদে পুনঃনির্বাচিত হতে পারবেন না। এই মীমাংসায় আদালতের অনুমোদন রয়েছে।


এছাড়া টেসলাকেও অতিরিক্ত দুই কোটি ডলার দেয়ার নির্দেশ দিয়েছে এসইসি।


মাস্কের বিরুদ্ধে মূল অভিযোগ, একাধিক অনিয়ম করে চুক্তি করেছেন এবং সেই সম্পর্কে ক্রমাগত বিনিয়োগকারী ও শেয়ার হোল্ডারদের ভুল তথ্য দিয়ে গিয়েছেন। ফলে একদিকে যেমন সংস্থার শেয়ারের দাম লাগাম ছাড়া বেড়েছে, তেমনই বিনিয়োগকারীরাও আরো বেশি শেয়ার কিনেছেন সংস্থার।


কিন্তু শুরু থেকেই মাস্কের একাধিক চুক্তির দাবি ঘিরে সন্দেহ প্রকাশ করে এসইসি। শুরু হয় তদন্ত। সেই তদন্তে মাস্কের বিনিয়োগ সংক্রান্ত একাধিক দাবি ভুয়া বলে প্রাথমিকভাবে প্রমাণ পান এসইসির গোয়েন্দারা।


তারপরই ২৭ সেপ্টেম্বর মামলা দায়ের হয়। তার জেরে এসইসির সাথে সমঝোতার রাস্তায় হাঁটে টেসলা। সেই সমঝোতা অনুযায়ী চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ান মাস্ক। সাথে দুই কোটি ডলার জরিমানা দিতেও রাজি হন তিনি।


মাস্কের পাশাপাশি সমপরিমাণ অর্থ দিতে রাজি হয় টেসলাও। সেই অর্থ বিনিয়োগকারী ও শেয়ার হোল্ডারদের ক্ষতিপূরণে খরচ করা হবে। একইসাথে এসইসির শর্ত অনুযায়ী অতিরিক্ত দু’জন স্বাধীন ডিরেক্টর নিয়োগ করতে হবে টেসলাকে। তারা মূলত সংস্থার জনসংযোগের উপর কড়া নজরদারি চালাবেন।


এসইসির এনফোর্সমেন্ট বিভাগের কো-অর্ডিনেটর স্টেফানি আভাকিয়ান বলেছেন, ভুল তথ্য দেয়ায় টেসলার আর্থিক ও ভাবমূর্তির যে ক্ষতি হয়েছে, তা পুনরুদ্ধারের কথা মাথায় রেখেই এই সব শর্ত দেয়া হয়েছে এবং তাতে সংস্থা রাজি হয়েছে।


এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি মাস্ক নিজেও। তবে মামলা দায়েরের পরই মাস্ক বলেছিলেন, এসইসির এই ভুমিকা অনৈতিক। এতে তিনি গভীরভাবে মর্মাহত ও হতাশ।


২০০৩ সালে প্রতিষ্ঠিত মার্কিন সংস্থা টেসলা মূলত ইলেকট্রিক গাড়ি তৈরির জন্য বিশ্ববিখ্যাত। ইলেকট্রিক গাড়ি তৈরির ক্ষেত্রে বিশ্ব বাজারে এই সংস্থার কার্যত একছত্র আধিপত্য বলেও মনে করা হয়। সম্প্রতি মধ্যবিত্তের কথা মাথায় রেখে কম দামে ইলেকট্রিক গাড়ি বাজারে আনার ঘোষণা দিয়েছে টেসলা।


পাশপাশি ব্যাটারি এবং সৌরবিদ্যুৎ উৎপাদনেও টেসলা বিশ্বে অগ্রগণ্য। সম্প্রতি মহাকাশে নিজেদের রকেট ও অভিযাত্রী পাঠানোর কথাও ঘোষণা করেছে তারা। সূত্র: আনন্দবাজার ও সিএনএন


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com