গরু-মহিষের শিং সংকট, আমদানি করবে বাংলাদেশ!
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২৯
গরু-মহিষের শিং সংকট, আমদানি করবে বাংলাদেশ!
আবুল কাশেম
প্রিন্ট অ-অ+

দেশে গরু-মহিষের শিংয়ের সংকট চলছে। সারাদেশে গরু-মহিষ জবাই না কমলেও দেশ থেকে বিপুল পরিমাণ শিং ভারতে পাচার হওয়ার কারণে দিন দিন এ সংকট বাড়ছে। ফলে সৈয়দপুরে গড়ে উঠা গরু-মহিষের শিং ব্যবহার করে বোতামসহ বিভিন্ন পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান এগ্রো রিসোর্স কম্পানি রুগ্ন হয়ে পড়ছে। এ অবস্থায় বিদেশ থেকে গরু-মহিষের শিং আমদানির পরিকল্পনা করছে এগ্রো রিসোর্স কম্পানি।


বাংলাদেশ থেকে ভারতে গরু-মহিষের শিং পাচার ও রপ্তানি বন্ধে কার্যকর ব্যবস্থা নিতে বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করেছেন প্রতিষ্ঠানটির মালিক মো. নজরুল ইসলাম।


নীলফামারীর সৈয়দপুরে গড়ে উঠা এগ্রো রিসোর্স কম্পানি শতভাগ রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠান। গরু-মহিষের শিং ও হাড় কাঁচামাল হিসেবে ব্যবহার করে প্রতিষ্ঠানটি গরু-মহিষের শিংয়ের বোতাম, হাড় ও শিংয়ের গুড়াসহ বিভিন্ন পণ্য উৎপাদন করে বিদেশে রপ্তানি করে। ১৯৯০-১৯৯১ অর্থবছর প্রতিষ্ঠানটি শীর্ষ রপ্তানিকারক হিসেবে সিআইপি পুরস্কার পায়।


প্রতিষ্ঠানটির মালিক নজরুল ইসলাম বলেন, গত তিন-চার বছর ধরে ভারত থেকে গরু আমদানি বন্ধ হওয়ার সময় থেকেই শিংয়ের অভাব দেখা দিতে থাকে। বিদেশ থেকে রপ্তানি আদেশ পেলেও শিংয়ের অভাবে তা তৈরি করে রপ্তানি করা সম্ভব হচ্ছে না।


তিনি বলেন, বর্তমানে দেশে পর্যাপ্ত গরু-মহিষ উৎপাদন হচ্ছে। তাতে মাংসের চাহিদা পূরণ হচ্ছে। কিন্তু ভারতীয় গরুর শিংয়ের চেয়ে দেশীয় গরুর শিং আকারে ছােট। এতে শিংয়ের চাহিদা পূরণ হচ্ছে না। যে পরিমাণ শিং দরকার, তার ২৫ ভাগও পাচ্ছে না প্রতিষ্ঠানটি। এখন কম্পানিটিকে বাধ্য হয়ে শিং আমদানি করতে হবে।


গত ১৮ সেপ্টেম্বর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের কাছে পাঠানো চিঠিতে নজরুল ইসলাম বলেছেন, বাংলাদেশে যে পরিমাণ শিং পাওয়া যাচ্ছে তা এগ্রো রির্সোস কম্পানির চাহিদার তুলনায় অপ্রতুল। তবুও কিছু অসাধু ব্যবসায়ী অবৈধভাবে বাংলাদেশ থেকে গরু-মহিষের শিং ভারতে পাচার করছে। বাংলাদেশ থেকে যাতে শিং পাচার বন্ধ হয়, সেজন্য মন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন তিনি।



তিনি বলেছেন, এগ্রো রিসোর্স কম্পানিতে বর্তমানে ৩৫০ জন শ্রমিক কাজ করছে। শিংয়ের অভাবে প্রতিষ্ঠানটি বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। প্রতিষ্ঠানটি বন্ধ হলে এসকল শ্রমিক বেকার হয়ে পড়বে বলে জানিয়েছেন তিনি।


বিবার্তা/কাশেম/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com