শিরোনাম
পোশাক শ্রমিকদের প্রতিবছর বেতন বৃদ্ধি চায় এএএফএ
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৪০
পোশাক শ্রমিকদের প্রতিবছর বেতন বৃদ্ধি চায় এএএফএ
আবুল কাশেম
প্রিন্ট অ-অ+

পাঁচ বছর পর পর মজুরি বোর্ড গঠন করে তৈরী পোশাকখাতের শ্রমিকদের মজুরি বাড়ানোর বদলে প্রতিবছর বাড়ানোর জন্য অনুরোধ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি পাঠিয়েছেন যুক্তরাষ্ট্রের তৈরি পোশাক ও ফুটওয়্যার ব্যবসায়ীদের সংগঠন আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশন (এএএফএ)।


সংগঠনটির সভাপতি ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রিচার্ড হেলফিনবেইন গত ১১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীকে এ চিঠি দিয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে।


এক হাজারেরও বেশি ব্রান্ডের ব্যবসায়ীদের সংগঠনের সভাপতি হেলফিনবেইন চিঠিতে বলেছেন, আমরা যেসব উৎস থেকে পণ্য সংগ্রহ করি তা কমপ্লায়েন্স পরিবেশে উৎপাদন হবে এবং সেখানে মানবাধিকার সুরক্ষিত থাকবে বলে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার অধিকারসহ সব ধরণের অধিকার নিশ্চিত করার পক্ষে আমরা। তবে শ্রমিক কিংবা অবৈধ কোন কর্মকান্ডের বিপক্ষে এএএফএ।


তিনি বলেছেন, পোশাক শ্রমিকদের মজুরি নির্ধারণের ক্ষেত্রে আন্তর্জাতিক শ্রম আইনসহ বিধি-বিধান মেনে চলতে ট্রেড ইউনিয়ন, অংশীজন ও শ্রম নেতাদের প্রতি আহ্বান জানাই। স্বচ্ছভাবে শ্রমিকদের মজুরি নির্ধারণের পক্ষে আমরা।


তিনি আরো বলেন, অতীতের মতো আমরা আবারো বলছি যে, বর্তমানে পাঁচ বছর পর পর শ্রমিকদের যেভাবে মজুরি পুনঃমূল্যায়ন করা হচ্ছে, তা সঠিক পদ্ধতি নয়। এ কারণে আমরা আবারো আহ্বান করছি যাতে বাংলাদেশ সরকার স্বচ্ছভাবে প্রতিবছর শ্রমিকদের মজুরি পুনঃমূল্যায়ন করে নতুন মজুরি নির্ধারণ করে তা বাস্তবায়ন করে। প্রতিবছর নিয়মিতভাবে মজুরি পুনঃমূল্যায়ন ও বাস্তবায়ন করা হলে বাংলাদেশের তৈরি পোশাক ও ফুটওয়্যার শিল্পের স্বল্প ও দীর্ঘমেয়াদী স্থিতিশীলতা বিরাজ করবে।


বিবার্তা/কাশেম/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com