শিরোনাম
যুক্তরাষ্ট্রের কাছে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা চেয়েছে বাংলাদেশ
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১১:১১
যুক্তরাষ্ট্রের কাছে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা চেয়েছে বাংলাদেশ
বাণিজ্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের কাছে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা চেয়েছে বাংলাদেশ। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা সংক্রান্ত ‘ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম এগ্রিমন্ট (টিকফা) কাউন্সিলের চতুর্থ সভায় এ সুবিধা চাওয়া হয়।


এছাড়াও যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশী পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিতকরণের ওপর জোর দেয়া হয়।


যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বৃহস্পতিবার টিকফা কাউন্সিলের চতুর্থ সভা অনুষ্ঠিত হয়। মার্কিন ট্রেড রিপ্রেজেন্টেটিভের দফতরে অনুষ্ঠিত দিনব্যাপি এ সভায় ১২ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু।


সভায় দ্বিপাক্ষিক সহযোগিতা সংক্রান্ত বিষয়াদি প্রাধান্য পায়। বাংলাদেশের পক্ষ থেকে এ সভায় বাণিজ্য সহযোগিতাকরণ চুক্তি (টিএফএ) বাস্তবায়নে মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগিতা চাওয়া হয়। এছাড়া যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশী পণ্যের প্রবেশাধিকার সম্প্রসারিত করা এবং বালিতে অনুষ্ঠিত ডব্লিউটিও’র মন্ত্রী পর্যায়ের বৈঠকের সিদ্ধান্তের আলোকে শুল্কমুক্ত বাজার সুবিধা বাড়ানোর অনুরোধ জানানো হয়।


এ সভায় বাংলাদেশের পক্ষ থেকে নার্স, মিডওয়াইফসহ অন্যান্য সেবাখাতের সহজভাবে যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশের আহবান জানানো হয়।


বিনিয়োগের ক্ষেত্রে বিদ্যমান অনুকুল পরিবেশের বিষয়ে সকল তথ্য তুলে ধরে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ বৃদ্ধিরও অনুরোধ জানানো হয়। এছাড়া টেকনোলজি ট্রান্সফার, বাণিজ্য বিষয়ক সক্ষমতা বৃদ্ধি, ডিজিটাল ইকোনমি ও উন্নয়নশীল দেশ হিসেবে টেকসই গ্র্যাজুয়েশনের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চাওয়া হয়।


এতে বলা হয়, ২০১৩ সালের ২৫ নভেম্বর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে টিকফা স্বাক্ষরিত হয়। উক্ত চুক্তি স্বাক্ষরের পর ২০১৪ সালের ২৬ এপ্রিল টিকফা কাউন্সিলের প্রথম সভা ঢাকায় অনুষ্ঠিত হয় এবং ২০১৫ সালের ২৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে এর দ্বিতীয় সভা এবং ২০১৭ সালের ১৭ মে ঢাকায় তৃতীয় সভা অনুষ্ঠিত হয়।


ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত চতুর্থ টিকফা সভায় উভয় পক্ষের মধ্যে পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে প্রাণবন্ত আলোচনা হয়। এ সভায় জানানো হয়, ২০১৭-১৮ অর্থ বছরে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে ৫৯৮ কোটি ডলারের পণ্য রফতানি হয়েছে। অপরদিকে একই সময়ে যুক্তরাষ্ট্র হতে বাংলাদেশ প্রায় ১৭০ কোটি ডলার সমমূল্যের পণ্য আমদানি করেছে।


বাংলাদেশী প্রতিনিধি দলের সদস্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ আঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খান, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মোঃ মুনীর চৌধুরী, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সচিব মইনুল ইসলাম ও জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য প্রকাশ দেওয়ান এ সভায় অংশগ্রহণ করেন।


অপরদিকে যুক্তরাষ্ট্র প্রতিনিধি দলের নেতৃত্ব দেন যুক্তরাষ্ট্রের সহকারী ট্রেড রিপ্রেজেন্টেটিভ মার্ক লিন্সকট। যুক্তরাষ্ট্রের ট্রেড রিপ্রেজেন্টেটিভ দফরের উপসহকারী ট্রেড রিপ্রেজেন্টেটিভ জেবা রেয়াজুদ্দিন, ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের রাজনৈতিক/অর্থনৈতিক কাউন্সেলর বিল মোলারসহ যুক্তরাষ্ট্রের মোট ২০ জন প্রতিনিধি এ সভায় অংশগ্রহণ করেন।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com