লৌহ ও ইস্পাত শিল্পের ওপর আন্তর্জাতিক সেমিনার
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৩৭
লৌহ ও ইস্পাত শিল্পের ওপর আন্তর্জাতিক সেমিনার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চট্টগ্রামের একটি হোটেলে অনুষ্ঠিত হয়ে গেলো আন্তর্জাতিক স্টিল সেমিনার। দুই দিনব্যাপী এ কনফারেন্সে যুক্তরাষ্ট্র, ভারত, জাপান, কোরিয়া, চীন, অস্ট্রেলিয়া, জার্মানি, অস্ট্রিয়া, সিঙ্গাপুর, বেলজিয়াম, ইটালিসহ বিশ্বের ১৯টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নেয়।


সেমিনারে ‘রিভিউ অফ আইরন অ্যান্ড স্টিল মার্কেট গ্লোবাল পারস্পেকটিভ’ শীর্ষক পেপার উপস্থাপন করেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের চেয়ারম্যান প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন এফসিএ, এফসিএমএ।


সেমিনারে বক্তারা, লৌহ ও ইস্পাত শিল্পের বিশ্বব্যাপী প্রভাব, বর্তমান অবস্থা, ভবিষ্যৎ সম্ভাবনা বিকাশের পাশাপাশি এর টেকসই প্রযুক্তির মাধ্যমে গুনগত মান বৃদ্ধি ও বাজার স¤প্রসারণসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন।


প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন এফসিএ, এফসিএমএ তার বক্তব্যে বলেন, ''২০১৭ সালে সারা বিশ্বে মোট ইস্পাত উৎপাদন হয় ১৬৮ কোটি ৯০ লাখ মেট্রিকটন যার ৪৯.২ শতাংশ উৎপাদন করে চীন। অথচ এ সময় বাংলাদেশে উৎপাদন হয়েছে মাত্র ৭০ লাখ মেট্রিকটন। জাপান তার নিজস্ব কাঁচামাল না থাকা সত্বেও বিশ্বের প্রায় ৬.২ শতাংশ ইস্পাত উৎপাদনে সক্ষম হয়েছে। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতও এ শিল্পের বাজারে প্রচেষ্টা অব্যাহত রেখেছে। এ অবস্থায় বাংলাদেশেরও ইস্পাত শিল্পের বিকাশ ও বাজার নিয়ন্ত্রণের জন্য যথোপযুক্ত পরিকল্পনা গ্রহণ করা অত্যাবশ্যক। তিনি আরো বলেন সারা বিশ্বে ২০৩০ সাল নাগাদ লৌহ ও ইস্পাতের চাহিদার পরিমাণ দাঁড়াবে ২ বিলিয়ন মেট্রিকটন।''


বিবার্তা/বিজ্ঞপ্তি/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com