ভ্যাট ফাঁকি রোধে এনবিআরের নতুন উদ্যোগ
প্রকাশ : ০৪ জুন ২০১৮, ১৮:০০
ভ্যাট ফাঁকি রোধে এনবিআরের নতুন উদ্যোগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আহরণে স্বচ্ছতা নিশ্চিত করতে চায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।এজন্য নিবন্ধিত ভ্যাটদাতা পর্যায়ে ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রার (ইসিআর) মেশিন ব্যবহারের পরিবর্তে একটি সফটওয়্যার ডেভলপ করে সেটিতে ভ্যাটদাতা প্রতিষ্ঠানগুলোকে সংযুক্ত করে রাজস্ব আহরণের উদ্যোগ নেয়া হয়েছে।


সেজন্য আরো আধুনিক ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) সংযোজন করা হবে। আগামী এক বছরের মধ্যে এনবিআর সব ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডির ব্যবহার নিশ্চিত করতে চায়। আসন্ন বাজেটে এ বিষয়ে নির্দেশনা থাকছে।


অত্যাধুনিক এই ডিভাইস এনবিআরের কেন্দ্রিয় সার্ভারের সঙ্গে সংযুক্ত থাকবে। কোনো ব্যক্তি একটি পণ্য কেনার পর দোকান থেকে সরবরাহ করা চালানে এনবিআরের নির্দিষ্ট কোডসহ সেটি প্রিন্ট হবে। ফলে ভ্যাট ফাঁকির বিষয়টি এড়ানো যাবে।


এ বিষয়ে এনবিআরের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া বলেন, আগামী অর্থবছরে কর আয়যোগ্য সবাইকে ট্যাক্স কমপ্লায়েন্ট করার পাশাপাশি ভ্যাট ফাঁকি রোধ করার প্রতি বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। এজন্য ইসিআর মেশিনের পরিবর্তে আরো আধুনিক ডিভাইস ইএফডি ব্যবহারের উদ্যোগ নেয়া হয়েছে। এ বিষয়ে আগামী বাজেটে সুনির্দিষ্ট নির্দেশনা থাকবে বলে তিনি জানান।


তিনি আরো জানান, আগামী এক বছরের মধ্যে সব ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডির ব্যবহার নিশ্চিত করা হবে।


শিল্পায়নের স্বার্থে আগামী বাজেটে করপোরেট করহার কমানো হবে এমন ইঙ্গিত করে এনবিআর চেয়ারম্যান বলেন, করপোরেট কর কমানো হলে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা আহরণ চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। সেজন্য আমরা সবাইকে ট্যাক্স কমপ্লায়েন্ট করার পাশাপাশি ভ্যাট ফাঁকি রোধের প্রতি বিশেষ গুরুত্ব দিচ্ছি। সব ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডির ব্যবহার নিশ্চিত করে ভ্যাট ফাঁকি ঠেকাতে চাই।


অনেক ব্যবসায়ী ভ্যাট আদায় করার পরও সেটা জমা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com