শিরোনাম
আমিরাতে আরো বাংলাদেশী শ্রমিক নিয়োগের আহ্বান
প্রকাশ : ২২ জানুয়ারি ২০১৮, ১০:০২
আমিরাতে আরো বাংলাদেশী শ্রমিক নিয়োগের আহ্বান
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) চতুর্থ জয়েন্ট কমিশন বৈঠক ৫ ও ৬ ফেব্রুয়ারি আবুধাবীতে অনুষ্ঠিত হবে। বৈঠকের প্রধান আলোচ্য হবে দু’দেশের মধ্যকার সম্পর্ক জোরদার করা। এতে ইউএইতে আরো বাংলাদেশী শ্রমিক নিয়োগের আহ্বান জানাবে ঢাকা।


বৈঠকে বাংলাদেশ দলের প্রতিনিধিত্ব করবেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এবং ইউএই প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন ইউএই’র পররাষ্ট্র প্রতিমন্ত্রী। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এক কর্মকর্তা একথা জানিয়েছে।


এই কর্মকর্তা বলেন, বৈঠকে মূলত দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের ওপর গুরুত্বারোপের পাশাপাশি বাংলাদেশ থেকে আরো বেশি জনশক্তি প্রেরণের বিষয়েও আলোচনা হবে।


এ প্রসঙ্গে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, দু’দেশের সম্পর্ক আরো জোরদারের বিষয়ে বৈঠকে আলোচনা হবে। এছাড়া ইউএইতে আরো বাংলাদেশী শ্রমিক প্রেরণ এবং দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ ও বাংলাদেশে ইউএই’র বিনিয়োগ নিয়েও আলোচনা হবে।


বর্তমানে ইউএইতে বাংলাদেশী দক্ষ ও আধা-দক্ষ শ্রমিকরা ইলেক্ট্রো-মেকানিক্যাল, হসপিটালিটি, নির্মাণ, ড্রাইভিং ও মিউনিসিপাল সার্ভিসে কাজ করছে। অনেকে ব্যবসায়েও নিয়োজিত রয়েছে।


৮ বছর পর অনুষ্ঠিত হবে এই চতুর্থ বৈঠক। এর আগে তৃতীয় বৈঠক ২০০৯, দ্বিতীয় বৈঠক ১৯৯১ এবং প্রথম বৈঠক ১৯৮১ সালে আবুধাবীতে অনুষ্ঠিত হয়।


ইআরডির অপর এক কর্মকর্তা বলেন, আসন্ন বৈঠকে বাংলাদেশের জাহাজ তৈরি, পর্যটন ও ওষুধ শিল্পে বিনিয়োগের বিষয়েও আলোচনা হবে। এছাড়া হোটেল ও মোটেল স্থাপন ও পর্যটন কর্মী তৈরিতে বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তুলতে ইউএই’র সহায়তা নিয়েও আলোচনা হবে।


বাংলাদেশে একটি পর্যটন অঞ্চল গড়ে তোলার জন্য দেশটিকে আহ্বান জানানো হবে। বাংলাদেশ থেকে ওষুধ রফতানি এবং ২০২০-দুবাই এক্সপোতে বাংলাদেশের বড় ধরনের অংশগ্রহণের ব্যাপারেও বৈঠকে আলোচনা হবে।


বাংলাদেশ ও ইউএই’র মধ্যে জেনারেল ট্রেড এগ্রিমেন্ট স্বাক্ষরিত হয় ১৯৮৪ সালে। ওই সময় দু’দেশের মধ্যকার বাণিজ্য উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়ে বর্তমানে ১ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com