শিরোনাম
সার্কভুক্ত দেশের বাণিজ্য সম্ভাবনা কাজে লাগাতে হবে: এফবিসিসিআই
প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০১৭, ১০:০৪
সার্কভুক্ত দেশের বাণিজ্য সম্ভাবনা কাজে লাগাতে হবে: এফবিসিসিআই
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সার্কভুক্ত দেশগুলোর মধ্যেকার বাণিজ্য সম্ভাবনাকে কাজে লাগিয়ে সার্ককে আরো কার্যকর এবং গতিশীল করার ওপর গুরুত্ব আরোপ করেছেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মোঃ শফিউল ইসলাম মহিউদ্দিন।


রাজধানীর মতিঝিল ফেডারেশন ভবনে সার্ক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (সার্ক সিসিআই) সভাপতি সুরুজ বৈদ্যর সাথে রবিবার এক আলোচনায় তিনি এ কথা বলেন।


সভায় এফবিসিসিআই প্রথম সহসভাপতি শেখ ফজলে ফাহিম, পরিচালক শাফকাত হায়দার, তাবারাকুল তোসাদ্দেক হোসেন খান টিটু প্রমুখ উপস্থিত ছিলেন।


শফিউল ইসলাম বলেন, সার্কের সদস্য দেশগুলোর মধ্যে আন্তঃবাণিজ্যের যে বিপুল সুযোগ রয়েছে তার সদ্ব্যবহারে দেশগুলোকে কার্যকর উদ্যোগ নিয়ে এগিয়ে আসা প্রয়োজন। এফবিসিসিআই সভাপতি আন্তঃবাণিজ্যে বিদ্যমান বাধাসমূহ দূরীকরণের ওপর জোর দেন।


তিনি বলেন, সম্ভাবনার নিরিখে সদস্য দেশগুলোর মধ্যে ‘দ্বিপাক্ষিক বাণিজ্য’ এবং ‘বহুপাক্ষিক বাণিজ্য’র উদ্যোগ নেয়া দরকার।


সার্ক সিসিআই সভাপতি সুরুজ বৈদ্য সার্ককে আরো কার্যকর ও গতিশীল করার লক্ষ্যে ভারতসহ অন্যান্য সদস্য দেশগুলোকে আরো আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান।


বৈদ্য আগামীবছর ১৬-১৮ মার্চ নেপালে অনুষ্ঠেয় ‘সার্ক বিজনেস লিডার্স কনক্লেভ’-এ এফবিসিসিআই সভাপতির নেতৃত্বে সংগঠনের একটি প্রতিনিধিদলকে অংশগ্রহণের আমন্ত্রণ জানান। সার্ককে সাধারণ মানুষের মাঝে আরো পরিচিত করে তুলতে এ অনুষ্ঠান উপলক্ষে সার্কভুক্ত দেশগুলোতে ‘মিউজিকাল কনসার্ট’ আয়োজন করা হবে বলেও তিনি উল্লেখ করেন।


২০১৬-২০১৭ অর্থবছরে বাংলাদেশ তার মোট রপ্তানির ২.৪ শতাংশ সার্কভূক্ত দেশগুলোতে রফতানি করেছে, যা অর্থমূল্যে ০.৮৩ বিলিয়ন মার্কিন ডলার।


অপরদিকে বাংলাদেশ একই সময়ে সার্কভুক্ত দেশগুলো থেকে ৬.৭৪ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে, যা দেশটির মোট আমদানির ১৪.৩৪ শতাংশ। সূত্র: বাসস


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com