শিরোনাম
শুরু হচ্ছে ‘সিরামিক এক্সপো বাংলাদেশ ২০১৭’
প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৭, ১৩:২৩
শুরু হচ্ছে ‘সিরামিক এক্সপো বাংলাদেশ ২০১৭’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিসিএমইএ) আয়োজন করতে যাচ্ছে সিরামিক এক্সপো বাংলাদেশ-২০১৭। বৃহস্পতিবার হোটেল সোনারগাঁয়ে এক সংবাদ সম্মেলনে মেলার আনুষ্ঠানিক ঘোষণা করা হয়।


সিরামিক এক্সপো বাংলাদেশ -২০১৭ দেশের প্রথম সর্ববৃহৎ আন্তর্জাতিক প্রদর্শনী ও সেমিনার। এটি ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি) এর হল-০৪ এ অনুষ্ঠিত হবে।


মেলা প্রতিদিন সকাল ১০ ​​টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত খোলা থাকবে মেলার দর্শনার্থীদের জন্য। প্রস্তুতকারক, রপ্তানিকারক এবং সরবরাহকারীরা তাদের নতুন পণ্য, আধুনিক প্রযুক্তি এবং নিজেদের দক্ষতা বিশ্বব্যাপী তুলে ধরবেন। বিশ্বের কাছে তাদের ভাবমূর্তি বাড়ানো এবং পুরো প্রক্রিয়াতে নতুন
মান যোগ করাই এ মেলার আয়োজকদের উদ্দেশ্য। মেলায় ১৩টি দেশের মোট ৬০টি কোম্পানি অংশগ্রহন করবে। থাকবে ৩০০ আন্তর্জাতিক প্রতিনিধি, ৫০ জন বায়ারস হোস্ট, ১৫০টি বুথ, ১০০ এর বেশি ব্র্যান্ড ইত্যাদি।


বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের (বিসিএমইএ) সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা বলেন, প্রায় ৫০ টি দেশে বাংলাদেশি সিরামিক পণ্য রপ্তানি করা হয়। সামনে এই সংখ্যাকে আমরা আরও বাড়াতে চাই। বাংলাদেশের সিরামিক শিল্প একটি উজ্জ্বল ক্ষেত্র এবং দেশীয় ও আন্তর্জাতিক উভয় বাজারের প্রবৃদ্ধি ইঙ্গিত করে যে এটি দেশের জন্য বড় অঙ্কের বৈদেশিক মুদ্রা আয়ের একটি খাত হতে পারে।


বিসিএমইএ এর সাধারন সম্পাদক ইরফান উদ্দিন বলেন, দেশী ও আন্তর্জাতিক বাজারে সিরামিক ও সংশ্লিষ্ট পণ্যগুলির বর্ধিত চাহিদার সঙ্গে তাল মেলাতে সমস্ত প্রধান বাংলাদেশী সিরামিক কোম্পানিগুলি তাদের ফ্যাক্টরি ও অপারেশন সম্প্রসারণ করছে। ফলস্বরূপ, বৈদেশিক মুদ্রা বাজারের পাশাপাশি সিরামিক ও সংশ্লিষ্ট খাতে যৌথ উদ্যোগের জন্য বিদেশি বিনিয়োগকারীদের জন্য যথেষ্ট সুযোগ রয়েছে।


ইরফান আরো বলেন, বাংলাদেশের স্থানীয় কোম্পানিগুলির সঙ্গে যৌথভাবে বেশ কিছু উদ্যোগ নিয়ে কাজ করার কথা বিদেশী কোম্পানিগুলো ভাবছে বলে আমরা জানি। অন্যদিকে দীর্ঘমেয়াদি ঋণের উপর যন্ত্রপাতি, সরঞ্জাম এবং কাঁচামাল সরবরাহ করতে সক্ষম এরকম অংশীদারের খোজ করছেন অনেকেই। আমি আশা করি এবারের এই আয়োজন দেশী বিদেশী দুই ধরনের কোম্পানিগুলোকে একসঙ্গে কাজ করার সুযোগ সৃষ্টি করে দেবে।”


জানা যায়, সিরামিক শিল্পে বাংলাদেশের ঘনিষ্ঠ প্রতিদ্বন্দ্বী চীন ও ভারত। কিন্তু তারা বেশিরভাগই ঐতিহ্যবাহী আইটেম উৎপাদন করে। তাছাড়া, বিশ্বব্যাপী আর্থিক সঙ্কট ও ক্রমবর্ধমান শ্রমমূল্যের কারণে, উন্নত দেশগুলি বাংলাদেশের মতো কম খরুচে দেশে আরও বেশি কাজ দিচ্ছে। সিরামিক এক্সপো বাংলাদেশ-২০১৭ আয়োজন করতে বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিসিএমইএ) কে সাহায্য করছে ওয়েম বাংলাদেশ লিমিটেড। প্রিন্সিপাল স্পন্সর হিসেবে আছেন চায়না বাংলা সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। বিজ্ঞপ্তি।


বিবার্তা/ইমদাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com