শিরোনাম
বিদেশে যাতায়াতে নেয়া যাবে ১০ হাজার টাকা
প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৭, ১৫:০৮
বিদেশে যাতায়াতে নেয়া যাবে ১০ হাজার টাকা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিদেশ যাওয়া ও দেশে আসার সময় এখন থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত বাংলাদেশি কারেন্সি সঙ্গে বহন করা যাবে। এতদিন সর্বোচ্চ পাঁচ হাজার টাকা নেয়ার নিয়ম ছিল।


সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলার ব্যাংকে পাঠিয়েছে।


প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিদেশ হতে বাংলাদেশে আগমনকালে এবং দেশ হতে বহির্গমনকালে বহনযোগ্য বাংলাদেশি কারেন্সির পরিমাণ মাথাপিছু পাঁচ হাজার টাকা হতে ১০ হাজার টাকায় উন্নীত করা হলো।


অবশ্য বাংলাদেশি মুদ্রার বাইরে ব্যক্তিগত বা ব্যবসায়িক ভ্রমণ, চিকিৎসা, শিক্ষাগ্রহণসহ সবধরনের বিদেশ ভ্রমণে একবারে সর্বোচ্চ নগদ পাঁচ হাজার ইউএস ডলার নেয়ার সুযোগ রয়েছে।


এ সংক্রান্ত কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, একজন ব্যক্তি বিদেশ ভ্রমণের উদ্দেশে বছরে সর্বোচ্চ ১২ হাজার ইউএস ডলার পর্যন্ত ব্যাংক থেকে তুলতে (এনডোর্স) পারবেন। এরমধ্যে সার্কভুক্ত দেশগুলোতে পাঁচ হাজার ডলার এবং সার্কের বাইরের দেশগুলোতে ভ্রমণের জন্য সাত হাজার ডলার পর্যন্ত তুলতে পারবেন। সেক্ষেত্রে বিদেশি মুদ্রা লেনদেন নীতিমালা ২০০৯-এর সংশ্লিষ্ট ধারায় নির্দেশনা পরিপালন করার কথা বলা হয়েছে ব্যাংকগুলোকে।


বিবার্তা/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com