শিরোনাম
আবাসন খাতে বিনিয়োগের এখনই শ্রেষ্ঠ সময় -লামুডি বাংলাদেশ
প্রকাশ : ০৩ অক্টোবর ২০১৭, ১৮:২৫
আবাসন খাতে বিনিয়োগের এখনই শ্রেষ্ঠ সময় -লামুডি বাংলাদেশ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আবাসন খাতে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় বলে অভিমত দিয়েছে বাংলাদেশে অনলাইনে প্রপার্টি ক্রয়, বিক্রয়কারি রিয়েল এস্টেট পোর্টাল লামুডি বাংলাদেশ।


সম্প্রতি রাজধানীর একটি রেস্টুরেন্টে এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটি ২০১৬ সালের আবাসন খাতের উপর একটি গবেষণা প্রকাশ করে। এছাড়া ২০১৭/২০১৮ সালের রিয়েল এস্টেট সেক্টরের সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়।


গবেষণায় বলা হয়েছে, ঢাকায় বসবাসের জন্য জনপ্রিয় উত্তরা এলাকা। এছাড়া ঢাকার বাইরে নগরায়ণ বাড়ছে দ্রুতগতিতে। বিশেষ করে চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, কুমিল্লা, ময়মনসিংহ ও খুলনায় রিয়েল এস্টেট কোম্পানিগুলো বড় বড় আবাসিক ভবন গড়ে তুলছে। ঢাকার পূর্বাঞ্চলে রিয়েল এস্টেট কোম্পানির কার্যক্রমও দ্রুতগতিতে বাড়ছে। ঢাকায় গত চার বছরে এলাকাভেদে ফ্ল্যাটের দাম ১০ থেকে ৩০ শতাংশ কমেছে। বাড়ি বা ফ্ল্যাট কেনায় বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এখন আগের চেয়ে কম সুদে আবাসন ঋণ দিচ্ছে। এ ছাড়া ক্রেতার আস্থা বাড়াতে দেশের আবাসন কোম্পানিগুলো এখন মানসম্পন্ন ফ্ল্যাট তৈরির প্রকল্প হাতে নিচ্ছে।


এতে আরো বলা হয়, ২০৩৫ সালের মধ্যে ঢাকায় সাড়ে ৩ কোটি জনসংখ্যার শহর হবে বলে ধারণা করা হচ্ছে। তাই ঢাকার বাইরের শহরগুলোকে চাপ নিতে হবে। পায়রাবন্দর নির্মাণের পরিকল্পনা রিয়েল এস্টেট শিল্পের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। কারণ, এর ফলে নতুন একটি নতুন নগর গড়ে উঠবে এবং ভোক্তা বাজার তৈরি হবে। রিয়েল এস্টেট বাজারের পাশাপাশি অনলাইনে বেচাকেনার প্লাটফর্মও বাড়ছে।


লামুডির বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মিস এ্যানি হের্ম্যানস জানান, রাজনৈতিক অস্থিশীলতা, সীমিত ব্যাংক ঋণ, পর্যাপ্ত গ্যাস ও বিদ্যুতের অভাবে ২০১২ সালে রিয়েল এস্টেট শিল্পে কঠিন অবস্থা বিরাজ করে। ২০১৪ সালেও এ অবস্থা ছিল। তবে বর্তমানে সরকারের সহায়ক নীতি এবং কম সুদের হারের কারণে রিয়েল এস্টেট এখন বিনিয়োগবান্ধব হয়েছে।


বিটিআইয়ের ব্যবস্থাপনা পরিচালক মি. এফআর খান, সেকেন্ডারি বাজার তৈরির জন্য দ্বিতীয় বার নিবন্ধন কমানোর দাবি জানান। এ প্রসঙ্গে তিনি পুরাতন গাড়ি বিক্রির উদাহরণ তুলে ধরেন।


উল্লেখ্য, প্লট বা ফ্ল্যাট কেনাবেচায় ক্রেতা ও আবাসন কোম্পানির সেতুবন্ধ হিসেবে কাজ করে লামুডি। এ প্রতিষ্ঠান বর্তমানে এশিয়া, আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ আমেরিকার ৩৩টি দেশে কার্যক্রম পরিচালনা করছে। ২০১৩ সালের ১৩ অক্টোবর বাংলাদেশে যাত্রা শুরু করে অনলাইনে ফ্ল্যাট, প্লট ও সম্পত্তি কেনাবেচার পাশাপাশি অনলাইনে বাসা-বাড়ি ভাড়ার নেওয়ার বিজ্ঞাপন প্রচার করে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির ওয়েব ঠিকানা Lamudi.com.bd


বিবার্তা/বিজ্ঞপ্তি/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com