শিরোনাম
বন্দরে নৌযান ধর্মঘটের ঘোষণা: হুমকিতে পণ্য পরিবহন
প্রকাশ : ২১ জুলাই ২০১৭, ০৯:০৯
বন্দরে নৌযান ধর্মঘটের ঘোষণা: হুমকিতে পণ্য পরিবহন
চট্টগ্রাম ব্যুরো
প্রিন্ট অ-অ+

সরকার ঘোষিত ন্যূনতম মজুরি গেজেট অনুযায়ী বকেয়াসহ প্রদান, শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিস বই প্রদান এবং বাংলাদেশ ও ভারতের কারাগারে আটক ১৬ জন নৌযান শ্রমিকের নিঃশর্ত মুক্তিসহ ২১দফা দাবি আদায়ের লক্ষ্যে আগামী ২৩ জুলাই মধ্যরাত থেকে সারাদেশে নৌযান ধর্মঘটের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন এই কর্মসূচি ঘোষণা করে অবিলম্বে দাবি দাওয়া মেনে নেয়ার আহ্বান জানিয়েছে। এতে পণ্য পরিবহন হুমকিতে পড়েছে, যা অর্থণীতিতে নেকতবাচক প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে।


ব্যবসায়ীরা জানিয়েছেন, এমনিতেই চট্টগ্রাম বন্দরে জাহাজজটে নাকাল হচ্ছে ব্যবসায়ীরা। একেকটি জাহাজ বহির্নোঙ্গর থেকে জেটিতে ভিড়ে পণ্য খালাস করে আবার ফিরে যেতে ১৫ দিনের বেশি সময় লাগছে। এতে নষ্ট হচ্ছে বন্দরের ভাবমূর্তি। আর সেই অবস্থায় নিজেদের পুরনো দাবি দাওয়া নিয়ে আগামী সোমবার থেকে সারাদেশে ধর্মঘট ডেকেছে লাইটার জাহাজ শ্রমিকদের দুটি সংগঠন নৌযান শ্রমিক ফেডারেশন ও নৌ শ্রমিক ইউনিয়ন। এতে হুমকির মুখে পড়তে পারে পণ্য পরিবহন কার্যক্রম।


ধর্মঘটের বিষয়ে চরম উদ্বেগ প্রকাশ করেছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম। তিনি বলেন, নৌযান শ্রমিক ফেডারেশনের ডাকা এই ধর্মঘটের ফলে নৌপথে খাদ্যদ্রব্য, নিত্যপ্রয়োজনীয় পণ্য ও শিল্পের কাঁচামাল পরিবহন ও সরবরাহ ব্যবস্থা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। বর্তমানে অতিবর্ষণের ফলে বন্যাকবলিত ও হাওর অঞ্চলে হাজার হাজার মানুষ মানবেতর জীবনযাপন করছে। এ ধরনের ধর্মঘটের ফলে বন্যাকবলিত এসব মানুষের দুর্দশা আরো বাড়বে এবং মানবিক বিপর্যয় সৃষ্টি হওয়ার আশঙ্কা দেখা দিবে, যা কোনভাবেই কাম্য হতে পারে না।


তবে বাংলাদেশ লাইটারেজ জাহাজ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন বলেন, ‘দেশকে জিম্মি করে কিংবা বন্দরকে জিম্মি করে আমরা দাবি আদায় করতে চাই না। শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো আদায়ের জন্য এই ধর্মঘট ডাকা হচ্ছে।’


অন্যদিকে চট্টগ্রাম লাইটার জাহাজ শ্রমিক ফেডারেশনের সভাপতি আবু তাহের বলেন, ‘আমাদের দেয়া প্রতিশ্রুতি আদায়ে অনেকদিন ধরে আমরা আবেদন জানিয়েছি কিন্তু কোন সুফল মেলেনি, তাই ধর্মঘটের ডাক দিয়েছি। দাবি দাওয়া প্রসঙ্গে শ্রমিক সংগঠনের নেতারা জানান, নৌযান শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিস বই প্রদান, বাংলাদেশ ও ভারতের কারাগারে আটক ১৬জন নৌযান শ্রমিকের নিঃশর্ত মুক্তি, সরকার ঘোষিত নিম্নতম মজুরির গেজেট অনুযায়ী বকেয়াসহ বেতনভাতা প্রদান, চলাচল উপযোগী বন্ধ তৈলবাহী জাহাজ চালু, মেরিন আইনের সঠিক বাস্তবায়ন, ডিজি শিপিং ও মেরিন কোর্টের হয়রানি, পরীক্ষায় অনিয়ম, দুর্নীতি বন্ধ, নৌপথের নাব্য বৃদ্ধি, পর্যাপ্ত মার্কা, বয়া, বাতি স্থাপন, নৌপথে চাঁদাবাজি ডাকাতি বন্ধ, অ্যালাউন্স, বিদেশ ভাতা, মৃত্যুকালীন ক্ষতিপূরণ প্রদান, ফিশিং ট্রলার শ্রমিকদের সরকার ঘোষিত নিম্নতম মজুরির গেজেট অনুযায়ী গ্রেডিং করে বকেয়াসহ বকেয়া বেতনভাতা প্রদান, ভারতগামী জাহাজের শ্রমিকদের ল্যান্ডিং পাস প্রদান, বন্দর কর্তৃপক্ষ কর্তৃক মাস্টার-ড্রাইভারসহ নৌযান শ্রমিকদের হয়রানি, নির্যাতন ও অপমান বন্ধসহ ২১ দফা দাবিতে এই ধর্মঘটের ডাক দেয়া হয়েছে।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com