শিরোনাম
রেমিটেন্স প্রবাহ বাড়াতে বাণিজ্যিক ব্যাংকের সঙ্গে আলোচনা শুরু
প্রকাশ : ১৯ জুলাই ২০১৭, ২১:০৫
রেমিটেন্স প্রবাহ বাড়াতে বাণিজ্যিক ব্যাংকের সঙ্গে আলোচনা শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ ব্যাংক রেমিটেন্স প্রবাহ বাড়ানোর উপায় খুঁজে বের করতে বাণিজ্যিক ব্যাংকগুলোর সঙ্গে আলোচনা শুরু করেছে। সাম্প্রতিক মাসগুলোতে রেমিটেন্স প্রবাহ কমে যাওয়ার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক এই উদ্যোগ নেয়।


কেন্দ্রীয় ব্যাংকে মুখ্য মুখপাত্র শুভংকর সাহা বুধবার বলেছেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংক রেমিটেন্স গ্রহণকারী শীর্ষ ২০টি ব্যাংকের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।


কেন্দ্রীয় ব্যাংকের এই নির্বাহী পরিচালক বলেন, সরকার ইতোমধ্যেই রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির জন্য পদক্ষেপ গ্রহণ করেছেন।


তিনি বলেন, ডলারের মূল্য কমে যাওয়ায় এবং তেলের মূল্য কমে যাওয়ায় মধ্যপ্রাচ্যের দেশসমূহে কর্মরত প্রবাসী বাংলাদেশী শ্রমিকদের আয়ে নেতিবাচক প্রভাব পড়েছে। তিনি বলেন, তাদের কেউ কেউ দেশে অর্থ পাঠাতে ব্যাংকিং চ্যানেলের পরিবর্তে মোবাইল ব্যাংকিংসহ অবৈধ চ্যানেল ব্যবহার করছেন।


বৈঠকে চলতি অর্থবছরের রেমিটেন্স প্রবাহ বাড়াতে রেমিটেন্স পাঠানোর খরচ কমাতে সরকারি মনোভাব বাস্তবায়নে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকারদের কাছে পরামর্শ চাওয়া হয়।


তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি। একটি সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণের জন্য কেন্দ্রীয় ব্যাংক আগামী ২৪ জুলাই বাণিজ্যিক ব্যাংকসমূহের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে পুনরায় বৈঠক করবে।


তিনি বলেন, আমরা ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স পাঠাতে রেমিটেন্স গ্রহণকারীদের ইনটেনসিভ দেয়ার জন্য কেন্দ্রীয় ব্যাংককে পরামর্শ দিয়েছি।


অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সম্প্রতি বলেছেন, বাংলাদেশী প্রবাসীরা দেশে রেমিটেন্স পাঠানোর কোন খরচ দেবে না। এ বিষয়ে সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।


অর্থমন্ত্রী বলেন, রেমিটেন্স বাড়ানোর জন্য আমরা দেশে রেমিটেন্স পাঠানোর ওপর কোন চার্জ রাখবো না।


প্রসঙ্গত, প্রধানমন্ত্রী ইতোমধ্যেই এ বিষয়ে আমাদের নির্দেশনা দিয়েছেন।


বিবার্তা/রোকন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com