শিরোনাম
জনশক্তি রপ্তানিতে চট্টগ্রাম এগিয়ে যাচ্ছে
প্রকাশ : ১৯ জুলাই ২০১৭, ১২:১০
জনশক্তি রপ্তানিতে চট্টগ্রাম এগিয়ে যাচ্ছে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সরকারের পক্ষ থেকে নানামুখী ইতিবাচক পদক্ষেপ নেয়ার পর জনশক্তি রপ্তানিতে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে চট্টগ্রাম জেলা। গত আড়াই বছরে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে জনশক্তি রপ্তানি হয়েছে এক লক্ষাধিক। নিকট অতীতে একই সময়ে এত জনশক্তি রপ্তানি হয়নি। শুধু পুরুষ নয়, সমানতালে বিদেশগামী হচ্ছেন নারীরাও। ফলে ক্রমেই বাড়ছে রেমিটেন্স প্রবাহ।


সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশের শ্রম বাজার প্রধানত মধ্যপ্রাচ্যভিত্তিক। আগে এক সময় স্বাস্থ্য পরীক্ষা ও অন্যান্য আনুষ্ঠানিকতার জন্য বিদেশগামীদের ঢাকায় দৌড়াদৌড়ি করতে হতো। তবে বর্তমানে সেই চিত্র পাল্টেছে। চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি রপ্তানি কার্যালয়ের (বিএমইটি) মাধ্যমে বিদেশগামীদের আঙুলের ছাপ, স্মার্ট কার্ড ও স্বাস্থ্য পরীক্ষাসহ বাকিসব আনুষ্ঠানিকতা চট্টগ্রামেই সম্পন্ন হচ্ছে। এতে একদিকে যেমন ভোগান্তি কমেছে, অপরদিকে বিদেশগামীদের যাত্রাটাও নির্বিঘ্ন হয়েছে।


বিএমইটিতে খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৫ ও ২০১৬ সালে ওমানে রেকর্ড সংখ্যক জনশক্তি রপ্তানি হয়েছে। এই দুই বছরে ৪৩ হাজার ৭৪৫ নারীপুরুষ ওমান প্রবাসী হন। অন্যদিকে সৌদি আরবে যায় মাত্র দুই হাজার ৬১০ জন। একই সময়ে কাতারে গেছে ১৬ হাজার ২৫৫ জন নারীপুরুষ। এছাড়া কুয়েতে দুই হাজার ৩২৪জন, বাহরাইনে দুই হাজার ৮৫২ ও মালয়েশিয়ায় মাত্র ৩৫৩জন নারীপুরুষ বিদেশগামী হয়েছেন। দুই বছরের এই হিসাব বাদ দিয়ে চলতি বছরের জানুয়ারি-জুন পর্যন্ত দেখা গেছে, সৌদি আরবের দিকেই বেশি ঝুঁকছে লোকজন।


২০১৬ সালে সৌদি আরবে গেছে দুই হাজার ৪১০জন বিপরীতে চলতি বছরের জুন পর্যন্ত বিদেশগামী হয়েছে ১৩ হাজার ৮১৪জন। এছাড়া চলতি বছরের জুন পর্যন্ত ওমানে গেছে নয় হাজার ৮৯৯জন, কাতারে পাঁচ হাজার ৭০৬জন, কুয়েতে এক হাজার ২৫৯জন, বাহরাইনে ৭৬৯জন, সিঙ্গাপুরে ৪৭জন ও মালেশিয়ায় তিন জন। অপরদিকে চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের কয়েকটি দেশে হাতেগোনা কয়েকজন লোক পাড়ি দিয়েছেন।


প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, প্রবাসীরা দেশের আসল হিরো। তাদের পাঠানো রেমিটেন্সে দেশ সমৃদ্ধ হচ্ছে। আমরা সৌদি আরব ও মালয়েশিয়ার শ্রম বাজার চালু করার পর থেকে প্রচুর লোক ভাগ্য পরিবর্তনে সেইসব স্থানে পাড়ি দিচ্ছে। প্রবাসীদের কল্যাণে বর্তমান সরকার খুব আন্তরিক। আরব আমিরাতের শ্রমবাজার চালুর বিষয়ে খুব শিগগিরই সেই দেশ থেকে কয়েকজন প্রতিনিধি আসবেন। আমরা আশাবাদী আবার আরব আমিরাতে লোক পাঠাতে পারবো।


চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি রপ্তানি কার্যালয়ের সহকারী পরিচালক মশফিকুর রহমান বলেন, চট্টগ্রাম থেকে প্রতি বছর প্রচুর পরিমাণ জনশক্তি মধ্যপ্রাচ্যে রপ্তানি হয়। বৈদেশিক শ্রমবাজারে চট্টগ্রামের অবস্থান সব সময় শক্তিশালী। রেমিটেন্স প্রেরণে বর্তমানে চট্টগ্রাম জেলা দ্বিতীয় অবস্থানে রয়েছে। এটি দেশের জন্য ইতিবাচক দিক। সংযুক্ত আরব আমিরাতের শ্রম বাজার চালু হলে বিদেশগামীদের ঢল আরো বাড়বে বলে তিনি জানান।


শেষ মুহূর্তের আনুষ্ঠানিকতা সারতে আনোয়ারা থেকে বিএমইটিতে এসেছেন ওমানগামী যুবক সরোয়ার আলম। তিনি বলেন, এক সময় বিদেশযাত্রাটা অনেক ভোগান্তির ছিলো, তবে বর্তমানে সেই টেনশন নেই। চট্টগ্রামে বসেই সব কাজ করতে পারছি।


বিদেশগামীদের স্বাস্থ্য পরীক্ষা প্রসঙ্গে নগরীর ‘চেকআপ’ রোগ নির্ণয় কেন্দ্রের ব্যবস্থাপক মোক্তাদের রহমান বলেন, আমাদের প্রতিষ্ঠানটি গালফ কো-অপারেশন কাউন্সিলের মেডিক্যাল সেন্টারস অ্যাসোসিয়েশন (গামকা) কর্র্তৃক অনুমোদিত। নির্ধারিত ফি দিয়ে প্রতিদিন অনেক বিদেশগামী স্বাস্থ্য পরীক্ষা করাচ্ছেন। স্বাস্থ্য পরীক্ষার জন্য আগে এক সময় ঢাকাতে যেতে হতো, বর্তমানে সে কাজটি চট্টগ্রামে হচ্ছে।


জানা গেছে, ১৯৭০ এর দশক থেকেই বাংলাদেশ বিভিন্ন দেশে জনশক্তি রপ্তানি করছে। তখন থেকেই মধ্যপ্রাচ্যের দেশগুলো বাংলাদেশের জনশক্তি রপ্তানির প্রধান বাজার। ১৯৮০’র দশক থেকে সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ এশিয়ার কয়েকটি দেশে জনশক্তি রপ্তানি শুরু হয়। এছাড়া লিবিয়া, সুদানসহ আফ্রিকার কয়েকটি দেশেও জনশক্তি রপ্তানি শুরু হয়। অন্যদিকে ১৯৯০’র দশক থেকে দক্ষিণ কোরিয়া, ব্রুনাই, মিশর, মরিশাসসহ কয়েকটি নতুন বাজার সৃষ্টি হয়। পরবর্তীতে দক্ষিণ আমেরিকা, আফ্রিকা, ইউরোপ ও এশিয়ার বেশ কয়েকটি দেশে বাংলাদেশের জনশক্তির বাজার উন্মুক্ত হয়। সেই সময় ইরাক, থাইল্যান্ড, স্পেন, তিউনেসিয়া, চিলি, পেরুসহ প্রায় শতাধিক দেশে বাংলাদেশ জনশক্তি রপ্তানি করছে। তবে অধিকাংশ দেশেই রপ্তানির ধারাবাহিকতা বজায় থাকেনি।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com