শিরোনাম
কৃষিপণ্যের ব্র্যান্ডিং অর্থনীতিতে নয়া মাত্রা আনবে
প্রকাশ : ২৮ জুন ২০১৭, ১৪:৪৫
কৃষিপণ্যের ব্র্যান্ডিং অর্থনীতিতে নয়া মাত্রা আনবে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে পণ্যের ব্যান্ডিং সম্পর্কে জনসচেতনতা এখনও কাঙ্ক্ষিত মানের নয়। তারপরও কর্পোরেট জগতের আগ্রাসী মনোভাবের কারণে কয়েকটি কৃষিপণ্যের ব্রান্ডিং সীমিত আকারে হলেও গড়ে উঠেছে। তবে বিশেষজ্ঞরা মনে করেন, কৃষিপণ্যের ব্রান্ডিং পুরো মাত্রায় চালু হলে তা দেশের অর্থনীতিতে নতুন মাত্রা উপহার দেবে।


আধুনিক বাজার ব্যবস্থায় বিভিন্ন পণ্যের ব্র্যান্ডিং অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পৃথিবীর বিভিন্ন দেশের মত বাংলাদেশের ভোক্তাদের মধ্যে ব্র্যান্ড সচেতনতা আজকাল বেশ লক্ষ্য করা যাচ্ছে। এখন অনেক ক্রেতাই তার পছন্দের ব্র্যান্ডের জিনিসটি কিনতে দোকানে ঢুঁ মারেন। কাঙ্ক্ষিত ব্র্যান্ডের জিনিসটির জন্য বাড়তি টাকা ব্যয় করতেও কার্পণ্য করেন না। জামা, কাপড়, জুতো, কসমেটিকস, খাবারদাবার, যেমন, দুধ, ভোজ্য তেল, লবণ, চিনি, আটা, ময়দা সুজি, বিস্কুট প্রভৃতি কেনার সময় পছন্দের ব্র্যান্ডটিকে গুরুত্ব দিতে চান তারা।


এ ক্ষেত্রে আগে ব্যবহারের ফলে বিশেষ পণ্যটির উপর সৃষ্ট আস্থা, বিশ্বাস, নির্ভরযোগ্যতার পাশাপাশি বিভিন্ন ধরনের লোভনীয় বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে অনেকেই তার কাঙ্ক্ষিত ব্র্যান্ডের পণ্যটি কিনতে সচেষ্ট হন।



গত এক দশকে কর্পোরেট প্রতিষ্ঠানগুলো চালের বাজারে প্রবেশের পর সনাতনী ব্যবসার ধরন অনেকটা পাল্টে গেছে। সুগন্ধি চাল কেনার সময় এখন অনেকেই দোকানে বিভিন্ন ব্র্যান্ডের খোঁজ করেন। আজকাল ভাতের চালের ক্ষেত্রেও ব্র্যান্ডিং হচ্ছে। দেশের বাজারে বিভিন্ন ধরনের চালের বিপণনের ক্ষেত্রে ব্র্যান্ডিং করে ক্রেতাদের কাছ থেকে অনুকূল সাড়া পেয়েছে দেশের বেশ কিছু কর্পোরেট প্রতিষ্ঠান।


উল্লেখ্য, ব্র্যান্ডিংয়ের মাধ্যমে নিজেদের একটি ক্রেতা গোষ্ঠী তৈরি করার ব্যাপারে অনেকটাই এগিয়ে গেছে কয়েকটি বড় কর্পোরেট প্রতিষ্ঠান। ঐ ক্রেতাগোষ্ঠীর ক্রয় আচরণ গভীরভাবে পর্যবেক্ষণ করে দেখা যায়, তারা ঐ নির্দিষ্ট ব্র্যান্ড ছাড়া অন্য কোনো চাল কিনছেন না প্রতিমাসে। সৃষ্ট ব্র্যান্ড ভ্যালুর কারণে ক্রেতারাও ঐ সব প্রতিষ্ঠানের ওপর আস্থা রাখছেন শুধু সুগন্ধি চাল নয়, ভাতের চাল কেনার ক্ষেত্রেও পছন্দের ব্র্যান্ডের চালটি প্রাধান্য দিতে অভ্যস্ত হয়ে পড়ছেন অনেক ক্রেতাই। বড় বড় অটোমেটিক রাইস মিল, হাস্কিং মিল মালিকরা তাদের নিজেদের মিলের নামে বিভিন্ন সাইজের বস্তায় চাল বিপণন করতে করতে একেকটি ব্র্যান্ড গড়ে তুলেছেন।


বাংলাদেশে এখনও কৃষি পণ্যের বাজারজাতকরণে ব্র্যান্ডিং ততটা ব্যাপকতা লাভ করেনি। তবে কৃষি পণ্যের ব্র্যান্ডিং বদলে দিতে পারে অর্থনীতির চাকা। বিশেষজ্ঞরা বলেন, আমাদের বাংলাদেশে উৎপাদিত অনেক কৃষিপণ্য, শাকসবজি, ফলমূল আন্তর্জাতিক বাজারে বেশ চাহিদাসম্পন্ন। তেমন কৃষিপণ্যের ব্র্যান্ডিং করার মাধ্যমে অর্থনীতিতে নতুন দিগন্তের উন্মোচন সম্ভব। এ দেশের বিভিন্ন কৃষি পণ্যকে ব্র্যান্ডিং করে দীর্ঘমেয়াদে ব্যবসা করার জন্য কর্পোরেট হাউজগুলো আরো ব্যাপকভাবে সচেষ্ট হয় তাহলে অর্থনীতিতে সমৃদ্ধির নতুন সোপান সংযুক্ত হবে। তারা বলেন, ব্র্যান্ডিং মানে শুধু একটি পণ্যের নাম দেয়ার মধ্যে সীমাবদ্ধ নয়, এটা খেয়াল রাখতে হবে। গুণে, মানে, ওজনে, স্বাদে, বর্ণে, গন্ধে কৃষিজাত পণ্যটি অন্য আরেকটি ব্র্যান্ডের চেয়ে সেরা এবং আকর্ষণীয় তেমন গ্রহণযোগ্যতা সৃষ্টির মাধ্যমে জনপ্রিয় করে তোলার মধ্যেই রয়েছে ব্র্যান্ডিংয়ের সার্থকতা।


বিশেষজ্ঞরা এটাও মনে করেন, বাংলাদেশে কৃষিপণ্য বাজারজাতকরণ ও ব্র্যান্ডিংয়ের উদ্দেশ্য নিয়ে এগিয়ে আসা কর্পোরেট হাউজগুলোকে কৃষকের কল্যাণ, দেশের কল্যাণ এবং প্রতিষ্ঠানের কল্যাণ এবং স্বার্থকে সমানভাবে বিবেচনা করতে হবে। শুধু মুনাফাকে বিবেচনায় আনা হলে তা কর্পোরেট হাউসগুলোকে অসুস্থ প্রতিযোগিতার দিকে ঠেলে দিতে পারে। বিশেষত প্রতিষ্ঠানগুলোকে এ ক্ষেত্রে ক্রেতাদের আস্থা অর্জনের বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। একটি কৃষিপণ্যের মোড়কে উল্লেখ থাকবে- এ পণ্যটি কোন অঞ্চলের কোন মাটি থেকে উৎপাদিত হয়েছে। কোন বীজ ব্যবহৃত হয়েছে। কি সার ব্যবহার করা হয়েছে কৃষি ক্ষেত্রে। কি কি কীটনাশক ব্যবহার করা হয়েছে। কিভাবে প্রক্রিয়াজাত করা হয়েছে। কতদিন পণ্যটি ভালো থাকবে, কিভাবে সংরক্ষণ করতে হবে ইত্যাদি।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com