শিরোনাম
চলতি বছরেই ব্যাংকের সব শাখাকে অনলাইনে আনার নির্দেশ
প্রকাশ : ২৩ মে ২০১৭, ১৫:৫৬
চলতি বছরেই ব্যাংকের সব শাখাকে অনলাইনে আনার নির্দেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ব্যাংকের সব শাখাকে অনলাইনের আওতায় আনার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।


সোমবার কেন্দ্রীয় ব্যাংক পেমেন্ট সিস্টেম্‌স বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলী ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।


প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশের পেমেন্ট, ক্লিয়ারিং ও সেটেলমেন্ট সিস্টেমসকে আধুনিক, নিরাপদ, দক্ষ ও আন্তর্জাতিক মানসম্পন্ন করতে ২০১০ সালে বাংলাদেশ অটোমেটেড চেক প্রসেসিং সিস্টেম (বিএসিপিএস) চালু করা হয়। এরই ধারাবাহিকতায় ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার (ইএফটি), ন্যাশনাল পেমেন্ট সুইচ (এনপিএস), মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) এবং সর্বশেষ রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) চালু করা হয়েছে। কিন্তু এসব ব্যবস্থা সম্পর্কে ব্যাংকের গ্রাহক এবং অনেক ব্যাংকারের ভালো ধারণা নেই। এমনকি অনেক শাখার এই পদ্ধতিতে লেনদেন সম্পাদনের সক্ষমতা নেই। ফলে ইলেকট্রনিক পেমেন্ট ব্যবস্থাগুলোর ব্যবহার কাঙ্ক্ষিত মাত্রায় হচ্ছে না। এ কারণে গ্রাহক পর্যায়ে সেবাগুলোর সুফলও পৌঁছানো যাচ্ছে না।


এসব পদ্ধতির ব্যবহার বাড়াতে পাঁচ ধরনের পদক্ষেপ নিতে ব্যাংকগুলোকে নির্দেশ দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে ৩১ ডিসেম্বরের মধ্যে সব শাখায় ইএফটি এবং আরটিজিএস চালু করতে হবে। এ ছাড়া শাখায় গ্রাহকের সহজে দৃষ্টিগোচর স্থানে ব্যানার ও প্রচারপত্র টাঙাতে হবে। ব্যাংকের কর্মকর্তাদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে হবে। ব্যাংকগুলোকে একক বা যৌথভাবে সভা, সেমিনার বা বিজ্ঞাপনের মাধ্যমে গ্রাহকের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে। এ ছাড়া পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থাসহ গ্রাহক পর্যায়ে ইন্টারনেট ব্যাংকিং চালু করতে হবে।


বিবার্তা/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com