শিরোনাম
ডিজিটাল রূপান্তরের অগ্রগতিতে ‘সিইবিআইটি ২০১৭’
প্রকাশ : ২৭ মার্চ ২০১৭, ১৬:৫৯
ডিজিটাল রূপান্তরের অগ্রগতিতে ‘সিইবিআইটি ২০১৭’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিইবিআইটি ২০১৭ তে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির (আইসিটি) কৌশল ও সমাধান প্রদর্শনে ১০০টি প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদার হলো বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে।


‘লিডিং নিউ আইসিটি, দ্য রোড টু ডিজিটাল ট্রান্সফরমেশন’ প্রতিপাদ্য নিয়ে জার্মানির হ্যানোভারে সম্প্রতি অনুষ্ঠিত হলো বিশ্বের সর্ববৃহৎ ও আন্তর্জাতিকভাবে খ্যাত তথ্যপ্রযুক্তিবিষয়ক এ মেলা।


বর্তমানে ডিজিটাল যুগে এন্টারপ্রাইজগুলোর ক্ষমতায়নে সিইবিআইটিতে পরবর্তী প্রজন্মের তারবিহীন যোগাযোগ ব্যবস্থার উন্মোচন করেছে হুয়াওয়ে। এক্ষেত্রে, একটিমাত্র ব্যবস্থার মধ্যেই একসাথে রয়েছে ভয়েস, ভিডিও, ইন্টারকম, মনিটরিং ও আইওটিসহ অন্যান্য সেবা। সেবাগুলো লাইসেন্স করা ও লাইসেন্স বিহীন ব্যান্ড উভয় ক্ষেত্রেই এ শিল্পখাত সংশ্লিষ্ট সবচেয়ে বেশি নির্ভরযোগ্যতা ও সহজলভ্যতা নিশ্চিত করবে।


ধারণা করা হচ্ছে, ২০২০ সালের মধ্যে বিশ্বজুড়ে এন্টারপ্রাইজের মাধ্যমে আনুমানিক প্রায় ৭ বিলিয়ন সংযোগের সুযোগ তৈরি হবে। সর্বদা সংযুক্ত পরিবর্তনশীল এ বিশ্বে হুয়াওয়ের নতুন এ সল্যুশন এন্টারপ্রাইজগুলোর ডিজিটাল রূপান্তরকে ত্বরাণ্বিত করবে, পাশাপাশি, নতুন যুগের সূচনার দৃঢ় ভিত্তি তৈরি করবে।


হ্যানোভারে প্রদর্শনীর কেন্দ্রে ৩৫শ’ বর্গফুটের বুথে হুয়াওয়ে ব্যবসা, প্রযুক্তি এবং এ ইকোসিস্টেমের জন্য অভিনব আইসিটি ব্যবস্থা ও সল্যুশন প্রদর্শন করে। পাশাপাশি, বিশ্বব্যাপী গ্রাহক ও অংশীদারদের ডিজিটাল ব্যবসাকে অত্যাধুনিক করে তুলতে ডিজিটাল রূপান্তরের সর্বোত্তম অনুশীলন ও পদ্ধতি তুলে ধরা হয়।


হুয়াওয়ে বিজনেস গ্রুপের কৌশল ও লক্ষ্য সিইবিআইটি ২০১৭ এর প্রতিপাদ্য বিষয় ‘ডি কোনোমি, নো লিমিটস’ এর সাথে সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ এবং এটি নীতি নির্ধারকদের অর্থনীতি, জন ব্যবস্থাপনা, ডিজিটাল সমাজ এবং ডিজিটাল রূপান্তরের ব্যাপারে নির্দেশনামূলক।


হুয়াওয়ে ‘প্ল্যাটফর্ম + ইকোসিস্টেম’ কৌশলের বাস্তবায়নকে উৎসাহিত করতে বৈশ্বিক ওপেন ল্যাব কর্মসূচির উন্মোচন করে। এ কর্মসূচি কার্যক্ষমতা বাড়িয়ে তোলার মাধ্যমে বিশেষ শিল্পখাতবিষয়ক উদ্ভাবনী সমাধান নিয়ে আসবে, আইসিটি ইকোসিস্টেম গড়ে তুলতে প্রাথমিক ভিত্তি হিসেবে কাজ করবে যা ভবিষ্যতের স্মার্ট সমাজ গড়ে তুলতে ভূমিকা রাখবে।


সিইবিআইটি ২০১৭-এর প্রদর্শনীর স্থানে হুয়াওয়ের ‘ব্যবসা, প্রযুক্তি’ ও ‘ইকোসিস্টেম’এর জন্য উদ্ভাবনী আইসিটি পণ্য, সল্যুশন ও সাফল্য গাঁথা প্রদর্শিত হয়। ‘ব্যবসা’ প্রদর্শন স্থানে গ্রাহকের ডিজিটাল রূপান্তরে সুযোগ করে দেয়া হুয়াওয়ের সল্যুশনস ও সাতটি শিল্পখাতে সাফল্য গাঁথার ওপর আলোকপাত করা হয়। এর মধ্যে ছিলো স্মার্ট সিটি, অর্থ ব্যবস্থাপনা, উৎপাদন, বৈদ্যুতিক শক্তি, ট্রান্সপোর্টেশন, মিডিয়া ও আইএসপি।


‘প্রযুক্তি’ প্রদর্শনী এলাকায় হুয়াওয়ের ‘ক্লাউড-পাইপ-ডিভাইস’ সিনার্জিভিত্তিক নতুন আইসিটি অবকাঠামো প্রদর্শন করা হয়। এ অবকাঠামোতে একসাথে সাতটি মূল প্রযুক্তি একসাথে করা হয়েছে। এর মধ্যে রয়েছে আইওটি (সুরক্ষা প্রদানসহ), উন্মুক্ত ক্লাউড, তথ্যকেন্দ্র অবকাঠামো, সকল ক্লাউডভিত্তিক নেটওয়ার্ক (সুরক্ষা প্রদানসহ), ক্লাউড যোগাযোগ, এন্টারপ্রাইজ ওয়্যারলেস এবং অন্যান্য সেবাসমূহ। একসাথে টেকসই ইকোসিস্টেম নির্মাণে হুয়াওয়ের অংশীদার শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে এসএপি, অ্যাকসেনচার, ইনফোসিস, টি-সিস্টেম, কুকা, হেক্সাগন, থ্যালস, অ্যালস্টম ও সিমেন্স।


ফরচুন ৫০০ প্রতিষ্ঠানের এক তৃতীয়াংশের বেশি প্রতিষ্ঠান তাদের ডিজিটাল রূপান্তরের অংশীদার হিসেবে হুয়াওয়েকে বেছে নিয়েছে। এর মধ্যে ৪০ শতাংশের বেশি প্রতিষ্ঠান বিশ্বের শীর্ষ ১শ’ প্রতিষ্ঠানের তালিকায় অবস্থান করছে।


এ সম্পর্কে বিস্তারিত জানা যাবে : http://e.huawei.com/topic/cebit2017-en/index.html এই ঠিকানায়।


বিবার্তা/উজ্জ্বল


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com