শিরোনাম
প্রযুক্তি নিয়ে প্রচলিত ভুল ধারণা
প্রকাশ : ২৪ মার্চ ২০১৭, ১২:৪০
প্রযুক্তি নিয়ে প্রচলিত ভুল ধারণা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রযুক্তি বলতে কোন একটি প্রজাতির বিভিন্ন যন্ত্র এবং প্রাকৃতিক উপাদান প্রয়োগের ব্যবহারিক জ্ঞানকে বোঝায়। নিজের প্রাকৃতিক পরিবেশের সাথে প্রজাতিটি কেমন খাপ খাওয়াতে পারছে এবং তাকে কিভাবে ব্যবহার করছে তাও নির্ধারণ করে প্রযুক্তি। মানবসমাজে প্রযুক্তি হল বিজ্ঞান এবং প্রকৌশলের একটি আবশ্যিক ফলাফল। অবশ্য অনেক প্রাযুক্তিক উদ্ভাবন থেকেই আবার বিজ্ঞান ও প্রকৌশলের অনেক জ্ঞানের ভবিষ্যদ্বাণী করা হয়েছে। মানবসমাজের পরিপ্রেক্ষিতে প্রযুক্তির সংজ্ঞায় বলা যায়, ‘প্রযুক্তি হল কিছু প্রায়োগিক কৌশল যা মানুষ তার প্রতিবেশের উন্নয়নকার্যে ব্যবহার করে।’ যেকোন যন্ত্র এবং প্রাকৃতিক উপাদান সম্বন্ধে জ্ঞান এবং তা দক্ষভাবে ব্যবহারের ক্ষমতারকেও প্রযুক্তি বলা হয়।


প্রযুক্তি নিয়ে বেশ কিছু কুসংস্কার বা ভুল ধারণা আমরা মনে পুষে রাখি। আসুন জেনে নি, সেগুলি কী কী:


ভাল মেগাপিক্সলের ক্যামেরায় ছবি ভাল ওঠে: অনেকেরই ধারণা ক্যামেরার মেগাপিক্সলের উপর নির্ভর করে ভাল ছবি ওঠে। তা মোটেও নয়। পিক্সেল হল এক ছবির কতগুলো ক্ষুদ্র ক্ষুদ্র অংশের বিভাজন, যা দ্বারা আপনি ছবিটিকে কতটা জুম করতে পারবেন তা নির্ভর করে। এর সঙ্গে ভাল ছবি ওঠা মোটেও নির্ভর করে না। ভাল ছবি ওঠে আপনার প্রস্পেক্টিভের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ আলো এবং কম্পোজিশনের সমন্বয়ে। তাই ক্যামেরা অনেক বেশি মেগাপিক্সলের না হলে ভাল ছবি উঠবে না এই ধারণা থেকে বেরিয়ে আসুন।


পেন ড্রাইভ সেভলি রিমোভ না করলে নষ্ট হয়ে যাবে: এটি আরেকটি কুসংস্কার যা বেশির ভাগ মানুষেই বিশ্বাস করে। পেন ড্রাইভ কিংবা ইউএসবি কার্ড সেভলি রিমোভ না করলে দ্রুত নষ্ট হয়ে যায়। পেন ড্রাইভ কিংবা ইউএসবি কার্ড ভাল থাকে ভাইরাসমুক্ত থাকলেই। আজ থেকে সেভলি রিমোভ না করে সরাসরি খুলে ফেলুন দেখুন তো নষ্ট হয় কিনা।


চুম্বক কম্পিউটারের ডেটা নষ্ট করে: কম্পিউটারের ডেটাগুলো পুরোপুরি মুছে ফেলতে দরকার বেশি উন্নত মানের ম্যাগনেট বা চুম্বক। এমআরআই মেশিনে যে ধরনের ম্যাগনেট ব্যবহার করা হয় এমন ম্যাগনেটের আশপাশে আপনা পিসি থাকলে সামলে রাখুন। অন্যান্য ছোটখাটো চুম্বক আপনার পিসির ডেটা মোটেও মুছতে পারবে না।


ফোন বা ল্যাপটপের ব্যাটারি: অনেকেই বলেন ফোন বা ল্যাপটপের ব্যাটারি চার্জ একেবারে শূন্য করে তবেই চার্জ দিলে ব্যাটারি অনেক দিন ভাল থাকে। এটি ভুল ধারণা, বর্তমান লিথিয়ন আয়নের ব্যাটারিগুলো চার্জ পুরোপুরি শূন্য করলে আয়ন নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই চার্জ দেয়ার ক্ষেত্রে এই নিয়ম না মেনে চার্জ করাই ভালো।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com