শিরোনাম
প্রস্তুত হয়নি সাভারের চামড়া শিল্প নগরী
প্রকাশ : ০৮ মার্চ ২০১৭, ২১:১৮
প্রস্তুত হয়নি সাভারের চামড়া শিল্প নগরী
মৌসুমী ইসলাম
প্রিন্ট অ-অ+

হাজারীবাগ থেকে শিল্প স্থানান্তরে বারবার তাগাদা দিচ্ছে সরকার। অনতিবিলম্বে হাজারীবাগের সব ট্যানারি বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তবে, চামড়া প্রক্রিয়াকরণের জন্য কি প্রস্তুত সাভারের চামড়া শিল্প নগরী? বিসিক এর সর্বশেষ পর্যবেক্ষণ বলছে, এখনও উৎপাদনের জন্য প্রস্তুত হয়নি নতুন চামড়া শিল্প নগরী। শতভাগ কাজ এখনও শেষ করতে পারেনি কোনো ট্যানারি। গুরুত্ব না দিয়ে, অনেক ট্যানারি সবেমাত্র শুরু করেছে পাইলিং। এখনও মেলেনি গ্যাস সংযোগ।


সাভারের হেমায়েতপুরের এই শিল্প নগরী নিয়ে পাঁচ পাতার অগ্রগতি প্রতিবেদন তৈরী করেছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক)। ওই প্রতিবেদনে বলা হয়, কারখানা চালুর জন্য স্থায়ী বিদ্যুৎ সংযোগ পেয়েছে মাত্র ৪৮ ট্যানারি। সাভারে বরাদ্দ পাওয়া ১৫৪টি শিল্প ইউনিটে মধ্যে ট্যানিং ড্রাম বসিয়েছে মাত্র ৫৩টি শিল্প প্রতিষ্ঠান। আর ১৩০ প্রতিষ্ঠান বিদ্যুতের জন্য আবেদন করলেও মিলেছে ৪৭টি'র। অবকাঠামো নির্মাণ এবং যন্ত্রাংশ স্থাপন না হলেও গ্যাস সংযোগের জন্য আবেদন করেছে ১২০টি ট্যানারি।


১৫৫ শিল্প ইউনিটের মধ্যে প্রথম তলার ছাদ ঢালাই সম্পন্ন করেছে মাত্র ৪৭ ট্যানারি। প্রথম তলার ছাদ ঢালাই আংশিক সম্পন্ন করেছে ৩৯টি। মাত্র ২১ কারখানা দ্বিতীয় তলার ছাদ ঢালাই সম্পন্ন করতে সক্ষম হয়েছে। আর তৃতীয় তলার ছাদ ঢালাই করেছে মাত্র চারটি ট্যানারি। চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ তলার ছাদ ঢালাই শেষ করেছে একটি করে কারখানা। পাইলিং শেষ করে গ্রেটবিম ও কলাম ঢালাই করেছে ৯টি। পাইলিং কাজ চলামান রয়েছে একটির। আর বেজ ঢালাই শেষ করে গ্রেটবিম ও কলাম ঢালাই করেছে ১১ কারখানা। পাইলিং শেষ করে গ্রেটবিম ও কলাম ঢালাই করেছে ৩৭টি কারখানা, পাইলিং কাজ চলমান রয়েছে দুটির, পাইল কাস্টিং শেষে পাইল ড্রাইভ করেছে ৪, পাইল কাস্টিং করেছে ২টি।


এছাড়া হাইকোর্ট কর্তৃক দেউলিয়া ঘোষিত হয়েছে একটি, ভূমি বরাদ্দ কমিটি বাতিল করেছে ও হাইকোর্ট পর্যবেক্ষণে রেখেছে ২টি, হাইকোর্টের পর্যবেক্ষণে রয়েছে ৯টি এবং মামলাজনিত কারণে বরাদ্দপত্র জারি করা হয়নি একটির।


প্রায় ১,০৭৯ কোটি টাকা ব্যয়ে গড়ে তোলা হয়েছে এই শিল্প নগরী। ২০০৩ সালের জানুয়ারিতে এ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। প্রায় ২০০ একর জমির ওপর করা ২০৫ প্লটের মাধ্যমে বরাদ্দকৃত শিল্প ইউনিটের সংখ্যা ১৫৫।


চলতি বছরের জানুয়ারি শেষে ঢাকা প্রকল্পের অগ্রগতি প্রতিবেদনে দাবি করা হয়েছে, এই শিল্পনগরীতে সরকারি প্রকল্পের শতভাগ কাজ প্রায় শেষ করে আনা হয়েছে। প্রকল্পের ২০০ একর ভূমি অধিগ্রহণ, পরিবেশগত প্রভাব নিরীক্ষণ, প্রকল্পের সয়েলটেস্ট, ট্রপোগ্রাফিক্যাল সার্ভে, হাইড্রোলজিক্যাল স্টাডি, ভূমি উন্নয়ন, প্রশাসনিক ভবন (প্রথম পর্ব), প্রকল্প সাইটের পরীক্ষা, পুলিশ ফাঁড়ি, ফায়ার ব্রিগেড শেড, পাম্প ড্রাইভারর্স কোয়াটার, ড্রেন ও কালভার্ট, পানি সরবরাহ লাইন, প্রবেশ সড়ক, রাস্তা নির্মাণ ও সীমানা প্রাচীরের নির্মাণ কাজ পুরোপুরি শেষ করা হয়েছে।


পাশাপাশি ট্যানারি স্থানান্তরে ক্ষতিপূরণ বাবদ এ পর্যন্ত ১২৯ ট্যানারি প্রতিষ্ঠানকে দেয়া হয়েছে ১১২ কোটি ৯০ লাখ টাকা। এসব প্রতিষ্ঠানের মধ্যে এক তলার কাজ শেষ করা ৯৩ প্রতিষ্ঠানকে দ্বিতীয় কিস্তি হিসেবে ৪০ শতাংশ অর্থ প্রদান করা হয়েছে।


বাংলাদেশ ফিনিস লেদার, লেদার গুডস অ্যান্ড ফুডওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ মাহিন বলেন, চামড়া প্রক্রিয়াকরণের পর বর্জ্য মিশ্রিত পানি শোধনের জন্য সিইটিপি এখনও প্রস্তুত হয়নি। এছাড়া এখনও বিদ্যুতের সংযোগ মেলেনি। এই অবস্থায় সাভারে গেলে উৎপাদন বন্ধ হয়ে যাবে। তিনি বলেন, জমির মালিকানা হস্তান্তর না করায় ট্যানারি মালিকরা বিনিয়োগ করতে পারছে না।


তবে, শিল্প মন্ত্রনালয়ের সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, উৎপাদনের জন্য সাভারের চামড়া শিল্প নগরী এখন পুরোপুরিই প্রস্তুত। গ্যাস ও বিদ্যুৎ চাইলেই পাওয়া যাবে। তার জন্য চাহিদা পত্র দিতে হবে। ট্যানারি মালিকরা সেই আবেদনই দিচ্ছে না। সিইটিপিও প্রস্তুত বলে দাবি করেন তিনি।


বিবার্তা/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com