শিরোনাম
অনলাইনে প্রতারণা রোধে বিক্রয়ের ব্যতিক্রমী পদক্ষেপ
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:২৭
অনলাইনে  প্রতারণা রোধে বিক্রয়ের ব্যতিক্রমী পদক্ষেপ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে ই-কমার্স ইন্ডাস্ট্রি দ্রুত এগিয়ে যাচ্ছে। একই সাথে কিছু ব্যক্তি নিজেদের সুবিধার্থে অনলাইন মার্কেটপ্লেসগুলোতে ছদ্মনাম ব্যবহার করে ক্রেতাদের সঙ্গে প্রতারণা করে যাচ্ছে।


বাংলাদেশে কেনাবেচার সবচেয়ে বড় অনলাইন মার্কেটপ্লেস Bikroy অনলাইন মার্কেটপ্লেসে এসব অপ্রত্যাশিত ঘটনা রোধ করতে কাজ করছে এবং নতুন দুটি পদক্ষেপ হাতে নিয়েছে।


অন্যদিকে আইন প্রয়োগকারী সংস্থাও অনলাইন কেনাবেচার সাইটগুলোর জন্য নিরাপত্তা ব্যবস্থা আরও শক্তিশালী করার দিকে নজর দিচ্ছে।


বিক্রয়ের হাতে নেয়া পদক্ষেপ বাস্তবায়নের অন্যতম একটি হচ্ছে বিজ্ঞাপন প্রদানকারীদের অ্যাকাউন্ট যাচাই প্রক্রিয়া। এতে নতুন বিজ্ঞাপন প্রদানকারীদের একটি বাধ্যতামূলক প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে, যেখানে এসএমএস দিয়ে একটি এককালীন পিন কোডের মাধ্যমে তাদের মোবাইল নাম্বারগুলোকে যাচাই করা হবে। এতে করে বিজ্ঞাপন প্রদানকারীরা নিজেদের ছাড়া অন্য কারও ফোন নাম্বার ব্যবহার করতে পারবেন না।


এছাড়া ফেব্রুয়ারি থেকে বিক্রেতাদের সকল রেপ্লিকা এবং ক্লোন পণ্যের বিজ্ঞাপন প্রদানের অনুমোদন বন্ধ করে দিয়েছে বিক্রয়। বাংলাদেশে ক্লোন এবং রেপ্লিকা ফোনগুলোর একটি বিশাল বাজার রয়েছে। বিক্রেতারা নিয়মিত এবং প্রকাশ্যে এই সব রেপ্লিকাগুলো বিক্রি করছে এবং ক্রেতারাও এই নকল পণ্যগুলোকে আসল পণ্য মনে করে বিভ্রান্ত হয়ে ক্রয় করছেন। বাংলাদেশে আন্তর্জাতিক ইনটেলেকচুয়াল প্রোপার্টি আইন অনুযায়ী, অন্য কোম্পানির ট্রেড মার্ক ব্যবহার অবৈধ। সে জন্যই অনলাইন সাইটে সব ধরনের ক্লোন পন্যের বিজ্ঞাপন বন্ধের ব্যবস্থা নিয়েছে বিক্রয়।


এ বিষয়ে বিক্রয়ের মার্কেটিং ডিরেক্টর মিশা আলী বলেন, ‘বাংলাদেশে কেনাবেচার সবচেয়ে বড় মার্কেটপ্লেস হিসেবে বিক্রয়ে আমরা আমাদের ব্যবহারকারীদের নিরাপত্তা প্রদানের জন্য অঙ্গীকারবদ্ধ। গত বছর আমরা ‘Buy Now’ সার্ভিস নিয়ে এসেছিলাম, যা আমাদের ব্যবহারকারীদের নিরাপত্তা এবং সুরক্ষা বৃদ্ধি করেছে এবং আমরা আবারো অনাকাঙ্ক্ষিত এবং ক্লোন পণ্যের বিজ্ঞাপন বন্ধ করে এবং নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে সেটি অব্যাহত রেখেছি।’


তিনি আরও বলেন, ‘আইনের সহায়তায় বাংলাদেশের অনলাইন গ্রাহকদের সুরক্ষা নিশ্চিত করতে আমরা ভবিষ্যতেও নিয়মিত কাজ করে যাব।’


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com