দেশীয় মুদ্রায় বিদেশি প্রতিষ্ঠানকে ঋণ দিবে বাংলাদেশ ব্যাংক
প্রকাশ : ২৮ নভেম্বর ২০২২, ১৮:১৭
দেশীয় মুদ্রায় বিদেশি প্রতিষ্ঠানকে ঋণ দিবে বাংলাদেশ ব্যাংক
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অর্থনৈতিক অঞ্চলে বিদেশি এবং দেশি-বিদেশি যৌথ মালিকানাধীন শিল্প প্রতিষ্ঠানের জন্য দেশীয় মুদ্রা টাকায় চলতি মূলধনী ঋণ দেওয়ার সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর আগে এসব প্রতিষ্ঠান বৈদেশিক মুদ্রায় স্বল্প মেয়াদি ঋণ সুবিধা পেত।


২৮ নভেম্বর, সোমবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। ডলার সংকটের কারণে এ নির্দেশনা দেওয়া হয়েছে।


নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলে কর্মরত টাইপ-এ ও টাইপ-বি শিল্প প্রতিষ্ঠানের অনুকূলে স্থানীয় উৎস থেকে টাকায় চলতি মূলধনী ঋণ গ্রহণের সুযোগ দিয়েছে। যেসব প্রতিষ্ঠান স্থানীয় বাজারে পণ্য বিক্রয় করার জন্য উৎপাদন করে থাকে এবং যাদের বৈদেশিক আয় নেই সে সব প্রতিষ্ঠান টাকায় চলতি মূলধনী ঋণ সুবিধা পাবে।


বর্তমানে টাইপ-এ (শতভাগ বিদেশি মালিকানাধীন) ও টাইপ-বি (দেশি-বিদেশি যৌথ মালিকানাধীন) শিল্প প্রতিষ্ঠান বৈদেশিক উৎস থেকে বৈদেশিক মুদ্রায় স্বল্প মেয়াদি ঋণ সুবিধা গ্রহণ করতে পারে। বিশেষায়িত অঞ্চলের বাইরে বিদেশি মালিকানাধীন ও নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান ব্যাংকার-কাস্টমার সম্পর্কের ভিত্তিতে স্থানীয় উৎস থেকে টাকায় চলতি মূলধনী ঋণ নিতে পারে। এতে স্থানীয় বাজারের জন্য উৎপাদনকারী অর্থনৈতিক অঞ্চলের প্রতিষ্ঠানের জন্য চলতি ঋণ সুবিধার দার উন্মুক্ত হলো।


বিবার্তা/মাজহারুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com