রেমিট্যান্স প্রবাহ এখন ইতিবাচক: পরিকল্পনামন্ত্রী
প্রকাশ : ২২ নভেম্বর ২০২২, ১৯:২৬
রেমিট্যান্স প্রবাহ এখন ইতিবাচক: পরিকল্পনামন্ত্রী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রেমিট্যান্স প্রবাহ ঘুরে এখন ইতিবাচক দিকে মোড় নিয়েছে এমন মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এছাড়া, বর্তমানে মূল্যস্ফীতির হার নিম্নমুখী এবং মজুরি হার ঊর্ধ্বমুখী। এটা ভালো লক্ষণ। ডিসেম্বর-জানুয়ারিতে মূল্যস্ফীতি আরও কমবে ফেব্রুয়ারিতে মূল্যস্ফীতি স্থিতিশীল হবে।


মঙ্গলবার (২২ নভেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে তিনি এসব কথা বলেন।


পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের কেন্দ্রীয় ব্যাংক গত ২ দিন আগে একটা বার্তা দিয়েছে। রেমিট্যান্স প্রবাহ ঘুরে এখন ইতিবাচক দিকে মোড় নিয়েছে। এটা সুসংবাদ। আমরা মালামাল আমদানির ক্ষেত্রে নানা ধরনের মেকানিজম ব্যবহার করেছিলাম, যাতে এটা কম হয়। সেটা ভালো ফল দিয়েছে। এখন রেমিট্যান্স আয় ও ইমপোর্ট আয় যোগ করে যা হয়, ২টার মধ্যে একটা ভারসাম্যে পৌঁছে গেছি।


তিনি বলেন, আমাদের রিজার্ভ নিয়ে গত কয়েকদিন একটানা আপনারা তথ্য দিয়েছেন। এখন সোমবারে যে একটু বেড়েছে, মঙ্গলবারে যে সামান্য একক দাম বেড়েছে, এটাও দয়া করে বলুন। আমরা আশা করি, সরবরাহ চেইন ভালো আছে। আমাদের রেমিট্যান্স ভালোর দিকে মোড় নিচ্ছে। আগামীতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে থাকবে।


তিনি আরও বলেন, এই মেয়াদে জিডিপি প্রবৃদ্ধি ৭ এর কাছাকাছি থাকবে। আমাদের গুদামে ২ বিলিয়ন চাল আছে। মাঠে আমন আছে। সবজির উৎপাদন গত কয়েক বছরের তুলনায় ৬ গুণ বৃদ্ধি পেয়েছে। দেশি ফলের পাশাপাশি ড্রাগনসহ বিদেশি ফলের উৎপাদন ব্যাপক বেড়েছে। গরু, ছাগল ভেড়া, হাস, মুরগি, ডিম, দুধ সবকিছুর উৎপাদন বেড়েছে।


বিবার্তা/মাজহারুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com