শিরোনাম
কেন্দ্রীয় ব্যাংককে ৪০৪ মিলিয়ন ডলারের প্রস্তাব
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৭, ০৬:২২
কেন্দ্রীয় ব্যাংককে ৪০৪ মিলিয়ন ডলারের প্রস্তাব
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ ব্যাংক বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত আর্থিক সেক্টর সাপোর্ট প্রকল্পসমূহের অধীন দীর্ঘ মেয়াদি অর্থ সহায়তা প্রদানে বিভিন্ন প্রাইভেট ব্যাংকের মাধ্যমে ৪০৩.৬৩ মিলিয়ন মার্কিন ডলারের ৬৬ প্রকল্প প্রস্তাব হাতে পেয়েছে।


এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের একজন সিনিয়র কর্মকর্তা বলেন, আমরা ইতোমধ্যেই ৯০.২৬ মিলিয়ন মার্কিন ডলারের ১৯টি প্রস্তাব অনুমোদন করেছি। এর মধ্যে ১২.০২ মিলিয়ন মার্কিন ডলার বিতরণ করা হয়েছে। অনুমোদিত বাকি অর্থ বিতরণের অপেক্ষায় রয়েছে। কিছু কোম্পানি মূল অনুমোদনের বাইরেও বিতরণ করেছে এবং বাকি অর্থ মেশিন আমদানির জন্য এলসির মাধ্যমে বিতরণ করার প্রস্তাব প্রক্রিয়াধীন রয়েছে।


মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এম হাসেম চৌধুরী বলেন, আমরা ৪০ মিলিয়ন মার্কিন ডলারের আটটি কোম্পানি অনুমোদনের জন্য প্রস্তাব পেশ করেছি। ইতিমধ্যেই একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। বাকি প্রস্তাবগুলো অনুমোদনের অপেক্ষায় রয়েছে।


বেস্ট উল সোয়েটারের ব্যবস্থাপনা পরিচালক ২.৮২ মিলিয়ন ডলার ঋণের একটি প্রস্তাব পেশ করেছে। বাংলাদেশ ব্যাংক ইতিমধ্যেই ট্রাস্ট ব্যাংক লিমিটেডের মাধ্যমে ২.২৭ মিলিয়ন ডলারের একটি প্রস্তাব অনুমোদন করেছে।


ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) ওয়াল্ড ব্যাংক এফএসএসপি’র আওতায় মোট ৩৫০ মার্কিন ডলার প্রদান করেছে। দেশে উৎপাদনশীল খাতের জন্য দীর্ঘ মেয়াদি ঋণের চাহিদা বৃদ্ধি পেয়েছে।


বাংলাদেশ ব্যাংক দেশের রফতানিমুখী শিল্পে দীর্ঘমেয়াদি লোন বিতরণে ৩১টি ব্যাংকের সাথে পৃথক পার্টিসিপেটিং ফিনান্সিয়াল ইনস্টিটিউট (পিএফআই) চুক্তি স্বাক্ষর করেছে। মোট অর্থের মধ্যে বিশ্ব ব্যাংক ৫শ’ মিলিয়ন মার্কিন ডলার দেবে এবং বাকি অর্থ বিবির নিজস্ব তহবিল থেকে দেয়া হবে। প্রকল্পের মেয়াদ ২০১৫ সালের ১ জুলাই থেকে ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত।


দীর্ঘ মেয়াদি অর্থায়নের জন্য এফএসএসপির অধিনে ব্যাংকগুলো ২.৫ থেকে ৩.৫ শতাংশ সুদে ৫ থেকে ১০ বছর মেয়াদি উৎপাদনমুখী শিল্পে ঋণ দিতে পারবে। সূত্রে: বাসস


বিবার্তা/পলাশ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com