শিরোনাম
বছরশেষে সরকারের ব্যাংকঋণ মাত্র ৩ হাজার কোটি টাকা
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৭, ১৯:৪৩
বছরশেষে সরকারের ব্যাংকঋণ মাত্র ৩ হাজার কোটি টাকা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চলতি ২০১৬-১৭ অর্থবছরের শুরুর দিকে ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের ঋণ অনেক বেড়ে যায়। কিন্তু অর্থবছর ছয় মাস শেষে সেই ঋণ ঋণাত্নক ধারায় নেমে গেছে। গত বছরের ডিসেম্বর শেষে সরকারের নীট ঋণ দাঁড়িয়েছে (-) ৩,৩০৩ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


চলতি অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ঘাটতি ধরা হয়েছে ৯৭,৮৫৩ কোটি টাকা। আর ঘাটতি মেটাতে সরকার ব্যাংক ব্যবস্থা থেকে ঋণ নেবে ৩৮,৯৩৮ কোটি টাকা।


কিন্তু কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, ২০১৬ সালের ডিসেম্বর শেষে সরকারের পুঞ্জিভূত ব্যাংকঋণ দাঁড়িয়েছে ৯৮,৪০৯ কোটি টাকা। যা গত জুন শেষে ছিল এক লাখ ৮,৬৪৮ কোটি ৫০ লাখ টাকা। অর্থাৎ ছয় মাসের ব্যবধানে সরকারের ব্যাংকঋণ কমেছে ১০,২৩৮ কোটি টাকা।


এ সময় কেন্দ্রীয় ব্যাংককে আগে নেয়া ৩,৯১৪ কোটি টাকা পরিশোধ করেছে সরকার। আর বাণিজ্যিক ব্যাংক থেকে ৬,৯১৭ কোটি টাকা ঋণ কম নেয়ায় নিট ঋণ কমে (-) ৩,৩০৩ টাকায় দাঁড়িয়েছে।


বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, এই মুহূর্তে সরকারের ঋণে কোনো উদ্বেগের বিষয় নেই। গত অর্থবছরে সরকার লক্ষ্যমাত্রার চেয়ে অনেক কম ঋণ ব্যাংকিং খাত থেকে নিয়েছে। এ সময় সরকার সঞ্চয়পত্র থেকে বেশি ঋণ নিয়েছে বলে তারা উল্লেখ করেন।


আর বর্তমানে বিনিয়োগ মন্দা পরিস্থিতিতে বাণিজ্যিক ব্যাংকগুলো এই অর্থ সরকারের ট্রেজারিতে বিনিয়োগ করেছে। আগে ব্যাংকগুলো সরকারকে ঋণ দিতে অনীহা দেখালেও বর্তমানে রীতিমতো প্রতিযোগিতা লেগে গেছে। তবে জাতীয় সঞ্চয়পত্র বিক্রির পরিমাণ কয়েক গুণ বাড়ায় সরকারের ব্যাংক ঋণে আগ্রহ কমেছে। এরপরও সরকারের প্রয়োজনীয় অর্থের সংস্থান ব্যাংকগুলো স্বল্প সুদে বিনিয়োগ করছে বলে তারা মনে করেন।


এদিকে জাতীয় সঞ্চয়পত্র অধিদফতর সূত্রে জানা গেছে, অর্থবছরের প্রথম পাঁচ মাসেই লক্ষ্যমাত্রার চেয়ে বেশি সঞ্চয়পত্র বিক্রি করেছে সরকার। জুলাই-নভেম্বর প্রান্তিকে বিক্রি হয়েছে ২০,৩১৯ কোটি টাকার সঞ্চয়পত্র, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭০৯ কোটি টাকা বা ৩ দশমিক ৪৮ শতাংশ বেশি। বাজেটে ২০১৬-১৭ অর্থবছরের জন্য সঞ্চয়পত্র বিক্রি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১৯,৬১০ কোটি টাকা।


বিবার্তা/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com