শিরোনাম
পোশাক রফতানিতে তৃতীয় বাংলাদেশ
প্রকাশ : ০১ আগস্ট ২০২১, ১২:২০
পোশাক রফতানিতে তৃতীয় বাংলাদেশ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বব্যাপী তৈরি পোশাক রফতানিতে বাংলাদেশের নিকট প্রতিদ্বন্দ্বী দেশ ভিয়েতনাম। করোনাভাইরাস মহামারীর টালমাটাল অবস্থার মধ্যে এক দশক পর পোশাক রফতানিতে প্রতিদ্বন্দ্বী ভিয়েতনামের কাছে দ্বিতীয় অবস্থান হারালো বাংলাদেশ। তৈরি পোশাক রফতানিতে বাংলাদেশের অবস্থান এখন তৃতীয়। চীন বরাবরের মতোই তার প্রথম অবস্থান ধরে রেখেছে।


বিশ্ব বাণিজ্য সংস্থা- ডব্লিউটিও প্রকাশিত ‘ওয়ার্ল্ড ট্রেড স্ট্যাটিসটিক্যাল রিভিউ ২০২১’ এর সর্বশেষ প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনটিতে দেখা গেছে, বিশ্ববাজারে পোশাক রফতানিতে ২০২০ সাল শেষে বাংলাদেশের অবস্থান তিন নম্বরে।


বেশ কয়েক বছর থেকে বিশ্ববাজারে পোশাক রফতানিতে একেবারে কাছাকাছি রয়েছে বাংলাদেশ ও ভিয়েতনাম। প্রতিযোগীর চেয়ে পিছিয়ে পড়ার বিষয়ে অবশ্য দুশ্চিন্তার কিছু দেখছেন না তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠনের নেতা ফারুক হাসান।


এক দশক পর এক ধাপ নেমে যাওয়ার বিষয়ে তিনটি কারণের কথা বলেছেন বিজিএমইএ এর সভাপতি। তিনি বলেন, ভিয়েতনাম পোশাক রফতানিতে গত কয়েক বছর ধরে বাংলাদেশের কাছাকাছি অবস্থানেই ছিলো। তিন কারণে ২০২০ সালে তারা বাংলাদেশের সামনে এগিয়ে গেছে। এতে দুশ্চিন্তার কিছু নেই। কারণ বাংলাদেশ অচিরেই আগের অবস্থানে ফিরে যেতে পারবে বলে আশা করছি।


তিনি আরো বলেন, ভিয়েতনামে মহামারী করোনার কারণে উৎপাদন ও রফতানি খুব বেশি একটা বাধাগ্রস্ত হয়নি। দ্বিতীয়ত তারা নন কটন (মেনমেইড ফাইবার) আইটেমের পণ্য তৈরি করে আগে থেকেই শক্ত অবস্থানের দিকে আসছিলো। এছাড়া যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের ঐতিহাসিক সম্পর্কের কারণে ওই বাজারে তারা সব সময় অগ্রাধিকার পাচ্ছে।


অন্য শিল্প মালিকরাও একই কথা বলছেন। তারা বলেন, ২০২০ সালে মহামারী শুরুর পর এপ্রিল, মে ও জুন মাসে লকডাউনের কারণে বাংলাদেশে রফতানি কিছুটা বাধাগ্রস্ত হলেও ভিয়েতনামে তেমনটা হয়নি। তাদের আশা চলতি ২০২১ সালে বাংলাদেশ আবার আগের অবস্থায় ফিরে আসতে পারবে।২০২০ সালে ১৪২ বিলিয়ন ডলারের পোশাকপণ্য রফতানি করে শক্তিশালীভাবে প্রথম অবস্থান ধরে রেখেছে চীন। বিশ্ববাজারে তাদের অংশীদারিত্ব ৩১ দশমিক ৬ শতাংশ।


দ্বিতীয় অবস্থানে উঠে আসা ভিয়েতনামের রফতানির পরিমাণ ২৯ বিলিয়ন ডলার; বিশ্ববাজারে অংশীদারিত্ব ৬ দশমিক ৪ শতাংশ, যা আগের বছর ছিলো ৬ দশমিক ২ শতাংশ।আর গত বছর বাংলাদেশ ২৮ বিলিয়ন ডলারের পোশাক রফতানি করে; মোট বিশ্ব রফতানিতে অংশ ৬ দশমিক ৩ শতাংশ, যা আগের বছর ছিলো ৬ দশমিক ৮ শতাংশ।


তালিকায় ওঠানামা হলেও মোট রফতানির পরিমাণ আগের বছরের চেয়ে উভয় দেশেরই কমেছে। তবে বাংলাদেশের কমার পরিমাণ ছিলো তুলনামূলক বেশি বলে ডব্লিউটিও এর প্রতিবেদনে দেখা গেছে।


২০১০ সালে তৈরি পোশাকের বিশ্ব রফতানি বাজারে ৪ দশমিক ২ শতাংশ অংশীদারিত্ব অর্জন করে তুরস্ককে পেছনে ফেলে দ্বিতীয় অবস্থানে এসেছিলো বাংলাদেশ। এরপর থেকে এই অবস্থান ধরে রেখেছিলো দেশের প্রধান এই রফতানি খাত।


বিবার্তা/অনামিকা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com