শিরোনাম
‘বাজেটে খাত সংশ্লিষ্ট প্রস্তাবনার কোনো প্রতিফলন নেই’
প্রকাশ : ০৩ জুন ২০২১, ২১:২৮
‘বাজেটে খাত সংশ্লিষ্ট  প্রস্তাবনার  কোনো প্রতিফলন নেই’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২১-২২ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে খাত সংশ্লিষ্ট বেশকিছু প্রস্তাবনার কোনো প্রতিফলন দেখতে পাননি বলে অভিযোগ করেছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান।


বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে জাতীয় সংসদে বাজেট প্রস্তাব উত্থাপনের পর গণমাধ্যমকে প্রতিক্রিয়া জানানোর সময় তিনি এ অভিযোগ করেন।


যদিও চলতি অর্থবছর ২০২০-২০২১ থেকে ২০২২-২০২৩ অর্থবছর পর্যন্ত তৈরি পোশাক শিল্পের করপোরেট কর ছাড়ের মেয়াদ বহাল রাখা হয়েছে। পোশাক খাতে ‘গ্রিন ফ‌্যাক্টরি’সনদধারী প্রতিষ্ঠানের জন্য ১০ শতাংশ এবং সনদবিহীন প্রতিষ্ঠানের ক্ষেত্রে ১২ শতাংশ করপোরেট কর বহাল থাকবে বলে জানা গেছে।


সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিজিএমইএর সভাপতি বলেছেন, ‘চলতি বছর যেসব সুবিধা আছে, তা ২০২৩ সাল পর্যন্ত থাকবে। এছাড়া নতুন কোনো সুবিধা এ অর্থবছরে পাওয়া যায়নি।’


এর আগে বিজিএমইএর পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ৫ জুন (শনিবার) দুপরে বিজিএমইএ কার্যালয়ে সংবাদ সম্মেলন করা হবে। এতে সংগঠনের সভাপতি ফারুক হাসানসহ পরিচালনা পর্ষদের সদস্যরা উপস্থিত থাকবেন।


এদিকে, সংসদে অর্থমন্ত্রী বাজেট বক্তব্যে বলেছেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশে ২০১৯-২০২০ অর্থবছরে বস্ত্র ও তৈরি পোশাক শিল্প খাতে বিদ্যামান বিভিন্ন রপ্তানি প্রণোদনার সঙ্গে ১ শতাংশ হারে অতিরিক্ত প্রণোদনা দেয়া শুরু হয়। এর ফলে এ খাতে করোনা মহামারির প্রভাব সফলভাবে মোকাবিলা করা গেছে। চলতি অর্থবছরে এ ধারা অব্যাহত রাখার ফলে বস্ত্র ও তৈরি পোশাক শিল্প খাত ঘুরে দাঁড়ায় এবং বিশ্বব্যাপী করোনা পরিস্থিতি বদ্যিমান থাকা সত্ত্বেও আশানুরূপ রপ্তানি অর্জন করে। এ কারণে আগামী অর্থবছরেও আমি ১ শতাংশ হারে অতিরিক্ত রপ্তানি প্রণোদনা অব্যাহত রাখার প্রস্তাব করছি।’


বিবার্তা/আদনান/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com