শিরোনাম
১০ বছরের কর অব্যাহতি পাবে দেশে উৎপাদিত পণ্য
প্রকাশ : ০৩ জুন ২০২১, ২০:৩৭
১০ বছরের কর অব্যাহতি পাবে দেশে উৎপাদিত পণ্য
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ‘মেড ইন বাংলাদেশ’ব্র্যান্ড প্রতিষ্ঠায় ১০ বছর কর ছাড় দেয়ার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটে তিনি এই প্রস্তাব করেন।


প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী বলেছেন, মেগা শিল্পের বিকাশ এবং আমদানি বিকল্প শিল্পোৎপাদনকে ত্বরান্বিত করার স্বার্থে ‘মেড ইন বাংলাদেশ’ব্র্যান্ড প্রতিষ্ঠায় সরকার বদ্ধপরিকর। এ লক্ষ্যে বাংলাদেশে অটোমোবাইল-থ্রি হুইলার ও ফোর হুইলার উৎপাদনকারী কোম্পানিকে শর্ত সাপেক্ষে আরো ১০ বছর মেয়াদে কর অব্যাহতি প্রদানের প্রস্তাব করছি।’


এছাড়া কতিপয় হোম অ্যাপ্লায়েন্সেস ও কিচেন অ্যাপ্লায়েন্সেস পণ্য এবং হালকা প্রকৌশলশিল্পের পণ্যের উৎপাদনকারী কোম্পানিকে শর্ত সাপেক্ষে ১০ বছর মেয়াদি কর অব্যাহতি প্রদানের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।


সিমেন্ট উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল আমদানির ক্ষেত্রে করহার ৩ শতাংশ থেকে ২ শতাংশ করা এবং একই সাথে সিমেন্ট, লৌহ এবং লৌহজাতীয় পণ্য সরবরাহের বিপরীতে উৎসে কর কর্তনের হার ৩ শতাংশ হতে ২ শতাংশ করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।


দেশের উন্নয়ন এবং শিল্পায়নে দক্ষ মানবসম্পদ তৈরিতে বেসরকারি খাতে বিশেষায়িত কারিগরি প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে কর প্রণোদনা দেয়া হবে।


ব্যক্তি করদাতাদের ব্যবসায়িক টার্নওভার করহার হ্রাস করে ০.৫ শতাংশের পরিবর্তে ০.২৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, চট্টগ্রাম জেলার বাইরে অন্যান্য জেলায় শিশু ও নবজাতক, নারী ও মাতৃস্বাস্থ্য, অন্কোলজি, ওয়েল বিং ও প্রিভেন্টিভ মেডিসিন ইউনিট থাকা সাপেক্ষে ন্যূনতম ২৫০ শয্যার সাধারণ হাসপাতাল এবং ন্যূনতম ২০০ শয্যার বিশেষায়িত হাসপাতাল স্থাপিত হলে শর্ত সাপেক্ষে ১০ বছরের জন্য কর অব্যাহতি দেয়ার প্রস্তাব করা হয়েছে।


বিবার্তা/আদনান/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com