অনলাইনে রিটার্ন দাখিল করেছে ৬০ ভাগ ভ্যাট দাতা
প্রকাশ : ১১ নভেম্বর ২০২০, ২০:৩০
অনলাইনে রিটার্ন দাখিল করেছে ৬০ ভাগ ভ্যাট দাতা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কোভিড-১৯ মহামারির মধ্যে প্রতিমাসে অনলাইনে ভ্যাট (মূল্য সংযোজন কর) রিটার্ন দাখিলের সংখ্যা ৮ থেকে ১০ হাজার করে বৃদ্ধি পেয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) হিসেবে গত সেপ্টেম্বর মাসে রিটার্ন দাখিলের সংখ্যা দাঁড়িয়েছে ৬৮ হাজার ১৪৬, যা মোট ভ্যাটদাতার প্রায় ৬০ শতাংশ।


ভ্যাট প্রশাসন আশা করছে যেভাবে অনলাইনে রিটার্ন দাখিলের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, তাতে চলতি অর্থবছরের শেষ নাগাদ সকল ভ্যাটদাতা অনলাইনে রিটার্ন দাখিল প্রক্রিয়ায় চলে আসবে।


এ বিষয়ে ভ্যাট অনলাইন প্রকল্পের প্রকল্প পরিচালক কাজী মোস্তাফিজুর রহমান বুধবার বলেন, ভ্যাট রিটার্ন প্রক্রিয়া সহজ হওয়ায় অনলাইনে রিটার্ন দাখিল প্রতিনিয়ত বাড়ছে। প্রতি মাসে যেভাবে রিটার্ন দাখিল বাড়ছে, এতে করে আশা করছি আগামী ডিসেম্বর নাগাদ ৮০ শতাংশ এবং চলতি অর্থবছর শেষে সকল ভ্যাটদাতা অনলাইনে রিটার্ন দাখিল করবেন।


তিনি জানান, গত বছরের অক্টোবর মাসে অনলাইনে রিটার্ন দাখিলের সংখ্যা ছিল মাত্র ২২ হাজার ৭৩২, যেটা চলতি বছরের সেপ্টেম্বরে দাঁড়িয়েছে ৬৮ হাজার ১৪৬। গত জুলাই মাসে এর সংখ্যা ৫০ হাজার ৩০০।


বর্তমানে ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা দুই লাখ ১৪ হাজার। তবে এর মধ্যে অনেক প্রতিষ্ঠানের একাধিক নিবন্ধন রয়েছে।


মোস্তাফিজুর রহমান জানান, যেসব প্রতিষ্ঠানের একাধিক নিবন্ধন রয়েছে, সেগুলো আমরা বাতিল করব। এতে প্রায় ৩০ হাজার নিবন্ধন বাতিল হবে বলে তিনি মনে করেন।


তিনি আরো জানান, নিবন্ধিত প্রতিষ্ঠানের মধ্যে বর্তমানে এক লাখ প্রতিষ্ঠান রিটার্ন বা দাখিলপত্র জমা দেন। যার মধ্যে অনলাইনে দাখিল করেন ৬৮ হাজার।


মোস্তাফিজুর রহমান মনে করেন অটোমেশন প্রক্রিয়া জোরদার হওয়ায় অনলাইনে রিটার্ন দাখিলের সংখ্যা বাড়ানোর জন্য ভ্যাট কমিশনারেটগুলো এক ধরনের প্রতিযোগিতা শুরু করেছে। পাশাপাশি ভ্যাটদাতারাও সহজ পদ্ধতিতে রিটার্ন দাখিলের প্রক্রিয়া অনুসরণ করছে।


কুমিল্লা ও যশোর কমিশনারেট অনলাইনে রিটার্ন দাখিলের সংখ্যায় এগিয়ে রয়েছে। এই দুই কমিশনারেটের ৯০ শতাংশ ভ্যাটদাতা অনলাইনে রিটার্ন দাখিল করছে।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com