মোবাইল ব্যাংকিংয়ে নতুন সুবিধা চালু হচ্ছে
প্রকাশ : ২৩ অক্টোবর ২০২০, ১৮:৫৬
মোবাইল ব্যাংকিংয়ে নতুন সুবিধা চালু হচ্ছে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মোবাইলে আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠানগুলোর মধ্যে আন্তঃলেনদেন সুবিধা থেকে চালু হচ্ছে।মঙ্গলবার (২৭ অক্টোবর) থেকে এ সুবিধা চালু হবে।ফলে এখন থেকে বিকাশ, রকেট, নগদ, ইউক্যাশের মতো মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলো একে-অন্যের সঙ্গে লেনদেন করতে পারবে।


বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশে নগদ অর্থের লেনদেন কমাতে সব ব্যাংক ও এমএফএস প্রতিষ্ঠানের মধ্যে আন্তঃলেনদেন সেবা বাস্তবায়নের কাজ চলছে। সফলভাবে পরীক্ষামূলক কার্যক্রম সম্পন্নকারী ব্যাংক ও এমএফএস প্রতিষ্ঠান আগামী মঙ্গলবার (২৭ অক্টোবর) থেকে লেনদেন শুরু করবে। যারা প্রস্তুতি সম্পন্ন করতে পারেনি, তাদের আগামী বছরের ৩১ মার্চের মধ্যে এ সেবা চালু করতে হবে।


প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, যে এমএফএস প্রতিষ্ঠানের হিসাব থেকে অর্থ এমএফএস প্রতিষ্ঠানের হিসাবে যাবে, সেই প্রতিষ্ঠান অর্থ প্রেরণকারী এমএফএস প্রতিষ্ঠানকে লেনদেন হওয়া অর্থের ০.৮০ শতাংশ হারে মাশুল দেবে। একইভাবে ব্যাংক হিসাব হতে এমএফএস হিসাবে এবং এমএফএস হিসাব থেকে ব্যাংক হিসাবে অর্থ স্থানান্তরের উভয়ক্ষেত্রেই এমএফএস প্রতিষ্ঠান সংশ্লিষ্ট ব্যাংককে লেনদেন করা অর্থের ০.৪৫ শতাংশ মাশুল দেবে।


এতদিন ব্যাংক টু ব্যাংক অর্থাৎ এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানো গেলেও এই সুবিধা মোবাইল ব্যাংকিংয়ে ছিল না। অর্থাৎ বিকাশ গ্রাহকরা রকেটে কিংবা নগদে, রকেট গ্রাহকরা বিকাশ কিংবা নগদে কিংবা ইউক্যাশে, নগদের গ্রাহকরা বিকাশে কিংবা রকেটে কিংবা ইউক্যাশে টাকা পাঠাতে পারতেন না।


এখন মোবাইল ব্যাংকিংয়ে এই সুবিধা চালু হলে গ্রাহকেরা সহজেই বিক্যাশ থেকে রকেটে বা নগদে কিংবা ইউক্যাশে- যেটাতে প্রয়োজন টাকা পাঠাতে পারবেন। পাশাপাশি ব্যাংক থেকেও যে কোনো মোবাইল ব্যাংকিংয়ে টাকা পাঠাতে পারবেন আবার মোবাইল ব্যাংকিং থেকেও ব্যাংক হিসাবে টাকা স্থানান্তর করতে পারবেন। এই সেবার জন্য গ্রাহকদের কাছ থেকে কোনো মাশুল নেয়া যাবে না বলে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া টাকা উত্তোলনের খরচও আগের মতোই থাকছে।


আপাতত ৪টি ব্যাংক ও ৪টি মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান (এমএফএস) এই সেবায় যুক্ত হয়েছে। অন্যদের আগামী বছরের ৩১ মার্চের মধ্যে আন্তঃলেনদেন ব্যবস্থায় যুক্ত হওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com