স্বর্ণের দাম ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমেছে
প্রকাশ : ১২ আগস্ট ২০২০, ২১:০০
স্বর্ণের দাম ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমেছে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

টানা কয়েক দফা দাম বৃদ্ধির পর এবার দেশের বাজারে ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমানো হয়েছে স্বর্ণের দাম। বৃহস্পতিবার (১৩ আগস্ট) থেকে নতুন দাম কার্যকর হবে। বুধবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে ‘বাংলাদেশ জুয়েলার্স সমিতি’ (বাজুস)।


নতুন মূল্য অনুযায়ী, প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণের দাম ৭৩ হাজার ৭১৬ টাকা, ২১ ক্যারেটের দাম পড়বে ৭০ হাজার ৫৬৭ টাকা, এক ভরি ১৮ ক্যারেট স্বর্ণের দাম ৬১ হাজার ৮১৯ টাকা, প্রতি ভরি সনাতন স্বর্ণের নতুন দাম ৫১ হাজার ৪৯৭ টাকা।


এর আগে গত ৬ আগস্ট ভরিতে ৪ হাজার টাকা বাড়িয়ে স্বর্ণের বাজার মূল্য নির্ধারণ করে স্বর্ণ ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনটি।


করোনা মহামারিতে দাম বৃদ্ধির রেকর্ডের পর রেকর্ড গড়ে। চলতি মাসের শুরু থেকেই আন্তর্জাতিক বাজারে কিছুটা নমনীয়ভাব দেখা যায় মূল্যবান এই ধাতুটির। এরমধ্যে গতকাল (১১ আগস্ট) একদিনেই প্রতি আউন্স স্বর্ণের দাম কমেছে ১১৭ ডলার (প্রায় ১০ হাজার)। এদিন বাজারে প্রতি আউন্স স্বর্ণের হাত বদল শুরু হয় ২০২৭ ডলারে আর দিন শেষ হয় ১৯১০ ডলারে নামে।


৭ আগস্ট নিউইয়র্ক সময় সকাল ৯টার আগ দিয়ে বাজারে পড়তে শুরু করে স্বর্ণের দাম। ওই সময় প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হয় ২ হাজার ৬১ ডলারে। ওই দিন কমতে কমতে ২ হাজার ১৮ ডলারে নামে প্রতি আউন্স স্বর্ণের দাম। এরপরে অবশ্য ঊর্ধমুখী প্রবণতা দেখিয়ে সেদিন বাজার শেষ হয় ২ হাজার ৩৫ ডলার। ৮ আগস্ট আন্তর্জাতিক বাজারে মোটামুটি এই দামের আশেপাশেই স্বর্ণ বিক্রি হয়। দিনও শেষ হয় ২ হাজার ৩৫ ডলারেই। ৯ আগস্ট এই দামে বাজারে এলেও সময়ের সঙ্গে সঙ্গে পড়তে থাকে মূল্যবান এই ধাতুর দাম। নেমে আসে ২ হাজার ২৫ ডলারে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com