বিদেশি বিনিয়োগ টানতে পর্যালোচনা সভা ১৩ আগস্ট
প্রকাশ : ০৪ আগস্ট ২০২০, ১৯:১৯
বিদেশি বিনিয়োগ টানতে পর্যালোচনা সভা ১৩ আগস্ট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশে বিদেশি বিনিয়োগ টানতে সরকারের ‘ইজি অব ডুয়িং বিজনেস (ইওডিবি)’ উদ‌্যোগের অগ্রগতি পর্যালোচনায় ‘ন্যাশনাল স্টিয়ারিং কমিটি’র ভার্চুয়াল সভা বসবে আগামী ১৩ আগস্ট। এতে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি হবে কমিটির দ্বিতীয় সভা।


বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-সূত্রে এই তথ‌্য জানা গেছে।


এর আগে, ২০১৮ সালের ৪ ডিসেম্বর এই কমিটির সভা অনুষ্ঠিত হয়েছিল। ওই সভায় সিদ্ধান্ত অনুযায়ী এরই মধ্যে ‘ইওডিবি’র বেশকিছু সূচক সংস্কার করা হয়েছে। আরো কিছু সংস্কারের কাজ চলছে।


সূত্র জানায়, গত ২৫ জুন বিডা থেকে ‘ইওডিবি’র ন্যাশনাল স্টিয়ারিং কমিটির সভা আহ্বানের অনুমতি চেয়ে কমিটির সভাপতি অর্থমন্ত্রীর কাছে চিঠি দেয়া হয়। কিন্তু ওই সময়ে তিনি ২০২০-২০২১ অর্থবছরের বাজেট নিয়ে ব্যস্ত ছিলেন। এরপর চিকিৎসার প্রয়োজনে বিদেশ যান। গত ৩ আগস্ট দেশে ফিরে আগামী ১৩ আগস্টে ভার্চুয়াল সভা আহ্বানের সম্মতি দিয়েছেন। ওই দিন বিকাল ৩টায় এ সভা অনুষ্ঠিত হবে।


এদিকে, আগামী ৬ আগস্ট (বৃহস্পতিবার) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বিডা’র গভর্নিং বোর্ডের ২য় সভা অনুষ্ঠিত হবে। বৈঠকে বিদেশি বিনিয়োগ সম্পর্কে দিক নির্দেশনা দেবেন বিডার গভর্নিং বডির চেয়ারম‌্যান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া, এ সম্পর্কে সরকারের নেয়া আর্থিক খাত ও অন্যান্য সংস্কারের অগ্রগতি তুলে ধরা হবে।


গত তিন বছর দেশি-বিদেশি বিনিয়োগ টানতে বেশ কিছু খাতে সংস্কার করা হয়েছে। বিশেষ করে ফরেন কারেন্সি অ‌্যাকাউন্ট (এফসিএ) খোলার বিষয়টি সহজতর করা হয়েছে। এছাড়া বিদেশি বিনিয়োগকারীরা যেন লভ্যাংশ সহজে নিজ দেশে নিয়ে যেতে পারেন সেজন্য আইন সংশোধন করা, ব্যাংক খাতের বিদ্যমান আইন সংশোধনের প্রস্তাবসহ বেশ কিছু পদক্ষেপও নেয়া হয়েছে।


বিবার্তা/আদনান/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com