মূল্য বৃদ্ধিতে ইতিহাস গড়লো স্বর্ণ
প্রকাশ : ২৮ জুলাই ২০২০, ২১:২২
মূল্য বৃদ্ধিতে ইতিহাস গড়লো স্বর্ণ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্ববাজারে স্বর্ণ বিক্রি হচ্ছে ইতিহাসের সর্বোচ্চ মূল্যে। গত ৯ বছরে স্বর্ণের বাজার এতোটা অস্থির হয়নি। সোমবার (২৭ জুলাই) আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স (২৮ দশমিক ৩৪৯৫২ গ্রাম) স্বর্ণ বিক্রি হয়েছে ১ হাজার ৯২৩ ডলারে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ লাখ ৬২ হাজার ৫০০ টাকা। যা এখন পর্যন্ত সর্বোচ্চ রেকর্ড।


এর আগে স্বর্ণের সর্বোচ্চ মূল্য রেকর্ড হয়েছিলো ২০১১ সালে। ওই বছর ৬ সেপ্টেম্বর আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হয় ১ হাজার ৯২১ ডলারে। বাংলাদেশি মুদ্রায় যা ১ লাখ ৬২ হাজার ৩৩০ টাকা। এর পর থেকে স্বর্ণের দামের উত্থান-পতন হলেও এই রেকর্ড আর ভাঙ্গেনি। কিন্তু সোমবার স্বর্ণের দামের অতীতের সকল রেকর্ড ভেঙ্গে যায়।


গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের জানুয়ারিতে প্রতি আউন্স স্বর্ণের দাম ছিলো ১ হাজার ৫১৯ ডলার ৫০ সেন্ট। চলমান নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে সৃষ্ট পরিস্থিতিতে সাম্প্রতিক সময়ে খুব কম মানুষই স্বর্ণ কিনতে গিয়েছেন। তারপরও এর দাম বেড়েই চলেছে। স্বর্ণের দাম যে গতিতে বাড়ছে, এতে কয়েক সপ্তাহের মধ্যে তা ২ হাজার ডলারে পৌঁছে যেতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।


ওই প্রতিবেদনে আরো বলা হয়, সোমবার স্থানীয় সময় সকাল ৮টায় সংযুক্ত আরব আমিরাতে প্রতি গ্রাম স্বর্ণের দাম নির্ধারণ করা হয় ২১৬ দশমিক ২৫ দিরহাম বা ৫৮ দশমিক ৮৮ মার্কিন ডলার। এর সঙ্গে ৫ শতাংশ ভ্যাট।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com