ঋণ পুনঃতফসিলে আরো ৩ মাস সময় পেলেন চামড়া ব্যবসায়ীরা
প্রকাশ : ২০ জুলাই ২০২০, ১৮:১৪
ঋণ পুনঃতফসিলে আরো ৩ মাস সময় পেলেন চামড়া ব্যবসায়ীরা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

খেলাপি চামড়া ব্যবসায়ীদের ঋণ পুনঃতফসিলে আরো ৩ মাস সময় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার (২০ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।


এতে বলা হয়, ২ শতাংশ (ডাউন পেমেন্ট) টাকা জমা দিয়ে খেলাপি ঋণ নবায়ন (পুনঃতফসিল) করা যাবে। এ সুবিধা পেতে ২৯ অক্টোবর পর্যন্ত আবেদন করা যাবে। এছাড়া আগের প্রজ্ঞাপনের সব শর্ত ও নির্দেশনা অপরিবর্তিত থাকবে।


এর আগে গত ৫ জুলাই এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, মাত্র ২ শতাংশ এককালীন জমা দিয়ে চামড়ার ঋণ পুনঃতফসিল করা যাবে। এ সুবিধা পেতে হলে ৩০ জুলাইয়ের মধ্যে আবেদন করতে হবে। ব্যাংকগুলো নিজেরাই এ ঋণ পুনঃতফসিল করতে পারবে, কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন লাগবে না।


প্রজ্ঞাপনে আরো বলা হয়, ঋণগ্রহীতাদের আওতার বাইরে কোনো কারণে ঋণ শ্রেণিকৃত হয়ে থাকলে এবং ব্যবসা প্রতিষ্ঠান সচল থাকলে তা পুনঃতফসিল সুবিধা দেয়া যাবে। কেস-টু-কেস ভিত্তিতে এক বছরের গ্রেস পিরিয়ডসহ তলবি ও চলমান ঋণ সর্বোচ্চ ৬ বছর এবং মেয়াদি ঋণ সর্বোচ্চ ৮ বছর পর্যন্ত পুনঃতফসিল করা যাবে।


ব্যাংকাররা জানিয়েছেন, সাধারণ নিয়ম অনুযায়ী আগের বছরের পুরো টাকা পরিশোধ না করে নতুন ঋণের আবেদন করতে পারেন না চামড়া ব্যবসায়ীরা। যদি কোনো গ্রাহক বছর শেষে মোট ঋণের অর্ধেক পরিশোধ করে, তাহলে পরের বছর পরিশোধিত অঙ্কের সমান ঋণ নিতে পারেন। এবছর করোনাভাইরাসের কারণে ২ শতাংশ ডাউন পেমেন্টের মাধ্যমে ঋণ পুনঃতফসিল সুযোগ দেয়া হয়েছে। তবে এসব গ্রাহককে কি পরিমাণ ঋণ দেয়া হবে তা পুরোপুরি নির্ভর করছে ব্যাংক-গ্রাহক সম্পর্কের ওপর।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com