শিরোনাম
বাড়ছে গভর্নরের বয়সসীমা, চলতি অধিবেশনেই সংসদে বিল
প্রকাশ : ২৪ জুন ২০২০, ২১:৩৩
বাড়ছে গভর্নরের বয়সসীমা, চলতি অধিবেশনেই সংসদে বিল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের বয়সসীমা ৬৫ বছর থেকে বাড়িয়ে ৬৭ বছর করা হচ্ছে। এই লক্ষ্যে ‘দ্য বাংলাদেশ ব্যাংক (সংশোধন) আইন, ২০২০’ জাতীয় সংসদের চলতি অধিবেশনে তোলার জন্য বিল যাচ্ছে সংসদ সচিবালয়ে। এই সংক্রান্ত সারসংক্ষেপে গত ২০ জুন স্বাক্ষর করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।


এই সংক্রান্ত বিল গত ৮ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে।


বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে অর্থমন্ত্রী বলেছেন, দেশের অর্থনৈতিক ব্যবস্থাপনায় কেন্দ্রীয় ব্যাংকের ভূমিকা গুরুত্বপূর্ণ। কেন্দ্রীয় ব্যাংক দেশের রাজস্বনীতির সঙ্গে সঙ্গতি রেখে কার্যকর মুদ্রানীতি প্রণয়ন, মুদ্রা সরবরাহ ও ব্যাংক ঋণ ব্যবস্থার নিয়ন্ত্রণ, মুদ্রামান-সংরক্ষণ, বাণিজ্যিক ব্যাংকগুলোর ভূমিকা পালন করে। এসব কারণে গভর্নর পদের ব্যক্তিকে নিয়োগের নিরবচ্ছিন্নতা বজায় রাখার ব্যবস্থা নেওয়া উচিত। এরই আলোকে গভর্নরের বয়স ৬৫ থেকে বাড়িয়ে ৬৭ বছর করা প্রয়োজন।


অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, বিদ্যমান আইন অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের মেয়াদ বাড়ানোর আর কোনো সুযোগ ছিল না। এখন তার বয়স ৬৫ বছরের কাছাকাছি। বাংলাদেশ ব্যাংক অর্ডার অনুযায়ী, ৬৫ বছর বয়স হয়ে গেলে আর কেউ গভর্নর থাকতে পারেন না। কিন্তু জরুরি পরিস্থিতি বিবেচনায় ফজলে কবিরকে আরেক দফা গভর্নর পদে রাখার উদ্যোগ নেয়া হয়েছে। এই সংক্রান্ত বিল চলতি জাতীয় সংসদ অধিবেশনে অনুমোদনের মাধ্যমে তার এ পদে আরো দুই বছর থাকার পথ পরিষ্কার হবে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com