বাংলাদেশকে এডিবির ৫০০ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন
প্রকাশ : ০৭ মে ২০২০, ২১:৫৩
বাংলাদেশকে এডিবির ৫০০ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাস মোকাবিলায় সরকারের সক্ষমতা বাড়াতে বাংলাদেশকে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) আরো ৫০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণের অনুমোদন দিয়েছে।


বৃস্পতিবার এই ঋণ অনুমোদন করা হয়েছে, ঢাকায় এডিবি’র কার্যালয় অর্থ মন্ত্রণালয়কে নিশ্চিত করেছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এডিবি’র প্রেসিডেন্টের সাথে ফোন আলাপের পরে খুব অল্প সময়ের মধ্যে এই ঋণ অনুমোদন করায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাংলাদেশ সরকারের পক্ষে এডিবি’র প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়াকে তাৎক্ষণিভাবে ধন্যবাদ জানান।


অর্থমন্ত্রী বলেন, ‘এডিবি বাংলাদেশের উন্নয়নের মাইলফলক অর্জনে ধারাবাহিক ক্রমবর্ধমান সহায়তা প্রদান করে আসছে। এই সংকটময় পরিস্থিতির মুখোমুখি হওয়ায় আমরা এডিবিকে অবিরাম সমর্থন ও সহায়তার জন্য অনুরোধ করেছিলাম। এই ক্রান্তিকালে এডিবির তৎক্ষণিক সহায়তাটি বাংলাদেশের জন্য অত্যন্ত জরুরি ছিল এবং তাদের এই ৫০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ বাংলাদেশের অর্থনীতি ও সমাজের উপর করোনার বিরূপ প্রভাব মোকাবিলার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে।’


উল্লেখ্য, গত ২০ এপ্রিল অর্থমন্ত্রী এডিবি প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়ার সঙ্গে করোনা পরিস্থিতি এবং সহযোগিতা নিয়ে ফোনে আলোচনা করেন এবং বাংলাদেশকে বৃহত্তর সহযোগিতার অনুরোধ করেন। গত ৩০ এপ্রিল এডিবি বাংলাদেশে ১০০ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন করে। নতুন করে এই ৫০০ মিলিয়ন ডলারের অনুমোদনের পর এখন মোট ৬০২ মিলিয়ন ডলারেরও বেশি ঋণ অনুমোদন করল সংস্থাটি।


এই মহামারি কাটিয়ে উঠতে বাংলাদেশের সামাজিক এবং অর্থনৈতিক নিরাপত্তা পুনরুদ্ধারে এডিবি শুরু থেকেই বাংলাদেশের পাশে থেকে সহযোগিতা করছে এবং এই ঋণের ফলে দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সক্ষমতা আরো বাড়াবে বলে এডিবি’র প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়া আশা ব্যক্ত করেছেন।


বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com