শিরোনাম
তবুও টিসিবির পণ্যে মানুষ খুশি
প্রকাশ : ০৩ মে ২০২০, ১৭:৩১
তবুও টিসিবির পণ্যে মানুষ খুশি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পবিত্র রমজান উপলক্ষে সাশ্রয়ীমূল্যে পণ্যে সামগ্রী ক্রেতার হাতে তুলে দিতে সারা দেশে ট্রাকসেলের মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি করছে ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ (টিসিবি)।


কিন্তু টিসিবির ট্রাকসেলেকিছু কিছু অভিযোগ থাকলেও ভোক্তাদের বড় অংশটি সাশ্রয়ীমূল্যে পণ্য পাওয়ায়খুশি।


পেঁয়াজ কিনতে বাধ্য করা, পণ্য কালোবাজারি আর নিয়মিত ট্রাকের দেখা না পাওয়ার মতো অভিযোগ থাকলেও, টিসিবির কার্যক্রমে স্বস্তি প্রকাশ করে সাধারণ ক্রেতারা বলেন, সঙ্কটকালে রাজধানীর দেড় শতাধিক স্পট থেকে কম মূল্যে পণ্য পেয়ে আমরা খুশি।


পাশাপাশি করোনা সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব নিশ্চিতেও দেখা গেছে কঠোরতা। রাজধানীর পাশাপাশি সারাদেশে চলছে নিত্যপণ্য বিক্রির এ কার্যক্রম।


আয় রোজগারের প্রায় সব পথই যখন বন্ধ, তখন খাদ্যচাহিদা মেটাতে অনেকেই লাইনে দাঁড়িয়েছেন কিছুটা কম দামে টিসিবির পণ্য কিনতে।


নিত্যপণ্যের চড়া বাজারের সঙ্গে সাধ্যের মিল না থাকায়, রাজধানীর বাড্ডায় টিসিবি’র ভ্রাম্যমাণ ট্রাকমুখী হন অনেকে। যদিও কিছু অসন্তোষ রয়েছে ক্রেতাদের মধ্যে।


পেঁয়াজ কিনতে বাধ্য করার পেছনে ডিলারদেরও রয়েছে যুক্তি। পাশাপাশি স্থান নির্দিষ্ট করে দিয়েও বজায় রাখা হচ্ছে সামাজিক দূরত্ব।


এদিকে শনিবার ঢাকাসহ সারা দেশের ১ লাখ ৮০ হাজার ক্রেতার কাছে পণ্য বিক্রি করেছে ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ (টিসিবি)। প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ৪৬৮টি ট্রাকযোগে ৬৩৬ মেট্রিক টন সয়াবিন তেল, ৪৫৭ মেট্রিক টন চিনি, ৯০ দশমিক ৬ মেট্রিক টন মশুর ডাল, ৪১৮ মেট্রিক টন ছোলা, ৩৫ দশমিক ১০ মেট্রিক টন খেজুর এবং ৩২ দশমিক ৪ মেট্রিক টন পেঁয়াজসহ মোট ১ হাজার ৬৬৯ দশমিক ১ মেট্রিক টন নিত্যপ্রয়োজনীয় পণ্য সাশ্রয়ীমূল্যে বিক্রয় করা হয়েছে। প্রায় তিন হাজার ডিলারের মাধ্যমে এ সকল পণ্য বিক্রয় করা হচ্ছে। জনপ্রতি সর্বোচ্চ ৫ লিটার সয়াবিন তেল, ৩ কেজি চিনি, ১ কেজি মশুর ডাল, ২ কেজি ছোলা এবং ১ কেজি খেজুর বিক্রয় করা হচ্ছে।


উল্লেখ্য, গত ১ এপ্রিল থেকে দেশব্যাপী ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ (টিসিবি) উল্লিখিত নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি করছে। বাণিজ্য মন্ত্রণালয় টিসিবি’র মাধ্যমে সাশ্রয়ী মূল্যে চিনি প্রতি কেজি ৫০ টাকা, মশুর ডাল প্রতি কেজি ৫০ টাকা, সয়াবিন তেল প্রতিলিটার ৮০ টাকা, ছোলাপ্রতি কেজি ৬০ টাকা, খেজুর প্রতি কেজি ১২০ টাকা এবং পেঁয়াজ ৩৫ টাকা দরে বিক্রয় করছে।


বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com