শিরোনাম
করোনায় বৈশাখী বাণিজ্যে ধ্স নামতে পারে
প্রকাশ : ০২ এপ্রিল ২০২০, ২১:৫৫
করোনায় বৈশাখী বাণিজ্যে ধ্স নামতে পারে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাঙালি সংস্কৃতির সবচেয়ে বড় উৎসব পহেলা বৈশাখ। বাংলা নববর্ষকে সামনে রেখে প্রতিবছরই বাহারি রঙিন পোশাক আর নানা পণ্যের বেচাকেনায় চলে রমরমা ব্যবসা-বাণিজ্য। কিন্তু করোনা ভাইরাসের থাবায় এবার সব বিলিন হয়ে যাচ্ছে।


সরকারের পক্ষ থেকে ইতিমধ্যে বৈশাখী অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। ফলে এ বছর নববর্ষ উপলক্ষে ব্যবসা করার সুযোগ নেই। তাই করোনার আঘাত সরাসরি পড়েছে বৈশাখের বাণিজ্যে। এতে শুধু দেশীয় পোশাক খাতে দুই হাজার কোটি টাকা ক্ষতি হবে বলছেন খাত সংশ্লিষ্টরা।


ব্যবসায়ী ও খাত সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, দেশে বছরের দুটি বড় উৎসব ঈদ ও পহেলা বৈশাখ। এ সময়ে পোশাকের কেনাবেচা জমে উঠে। ফলে সারা বছরই এ দুটি উৎসবকে কেন্দ্র করে চলে বিভিন্ন প্রস্তুতি। তৈরি করা হয় রঙ বেরঙের নতুন নতুন ডিজাইনের নানা পোশাক। যার প্রস্তুতি এবারও প্রায় শেষ। বেচাকেনায় জন্য চলছে নানা আয়োজন। এ মুহূর্তে এসে করোনা ভাইরাসের আঘাতে সব বন্ধ হয়ে গেছে। বৈশাখী বাণিজ্য এবার শেষ।


এমন অবস্থায় ব্যবসায়ীদের মাথায় হাত। করোনা পরিস্থিতি দীর্ঘায়িত হলে পহেলা বৈশাখের পর ঈদ বাণিজ্যেও বিপর্যয়ের মুখে পড়বেন দেশীয় ফ্যাশন উদ্যোক্তারা। তাই ব্যবসা বাণিজ্যের এ নাজুক পরিস্থিতিতে শ্রমিক-কর্মচারীর বেতন-ভাতা ঠিক রাখতে সরকারের কাছে সহায়তা হিসাবে বিশেষ তহবিল চান খাত সংশ্লিষ্টরা।


বিবার্তা/আদনান/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com