কলমানি মার্কেট চালু রাখার নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের
প্রকাশ : ৩১ মার্চ ২০২০, ২১:১৪
কলমানি মার্কেট চালু রাখার নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সীমিত আকারে রেপো এবং কল মানি মার্কেট চালু রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।


করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বর্তমানে সরকার ঘোষিত সাধারণ ছুটি চলছে। তবে এর মধ্যে সীমিত আকারে চলছে ব্যাংকিং কার্যক্রম। পাশাপাশি বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজও চলছে সীমিত আকারে। তবে এবার আন্তঃব্যাংক লেনদেনের ফলে সম্ভাব্য তারল্য ঝুঁকি ব্যবস্থাপনার জন্য সীমিত আকারে রেপো (পুনঃক্রয়চুক্তি) এবং আন্তঃব্যাংক কলমানি মার্কেট চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।


দেশে কর্মরত সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, আগ্রহী ব্যাংকসমূহ প্রয়োজনীয় ফরম পূরণ করে বিধি মোতাবেক দুপুর সাড়ে বারোটার মধ্যে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসের সিকিউরিটিজ শাখায় রেপোর দরপত্র দাখিল করবে। পাশাপাশি একই সময়ের মধ্যে লেনদেনের বিবরণী যথানিয়মে ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টে পাঠাতে হবে।


করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণরোধে চলমান ছুটি আরা বাড়ানো হচ্ছে। আগামী ৫ থেকে ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করবে সরকার। এর সঙ্গে সাপ্তাহিক ছুটি মিলিয়ে ছুটি থাকছে ১১ এপ্রিল পর্যন্ত। এর আগে গত ২৬ মার্চ থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করেছিল সরকার।


বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com