শিরোনাম
করোনা: বাংলাদেশকে ৩ লাখ ডলার দেবে এডিবি
প্রকাশ : ২৮ মার্চ ২০২০, ১৬:৪৮
করোনা: বাংলাদেশকে ৩ লাখ ডলার দেবে এডিবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে তিন লাখ ডলার জরুরি আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছে। ‘করোনাভাইরাস প্রতিরোধে এবং অন্য ভাইরাস মোকাবিলায় আঞ্চলিক পর্যায়ের কারিগরি সহায়তা’ শীর্ষক এডিবির আঞ্চলিক তহবিল থেকে এই সহায়তা দেয়া হচ্ছে।


এডিবির ঢাকা আবাসিক কার্যালয় থেকে পাঠানো এক বার্তায় শনিবার (২৮ মার্চ) এ তথ্য জানানো হয়।


বার্তায় বলা হয়, বৈশ্বিক সংকট ও করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশের নাগরিকদের পাশে থাকতে চায় এডিবি। এ জন্য বাংলাদেশকে তিন লাখ ডলার জরুরি আর্থিক সহায়তা দেয়ার সিদ্ধান্ত হয়েছে। যাতে এই অর্থ দিয়ে ভাইরাস প্রতিরোধে জরুরি চিকিৎসা সরঞ্জাম, ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম, এন ৯৫ মাস্ক, সুরক্ষা চশমা, অ্যাপ্রোন, থার্মোমিটার এবং বায়োহাজার্ড ব্যাগ সংগ্রহ করা যায়। তবে জরুরি চিকিৎসা সরঞ্জাম ক্রয়ের বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের তালিকাকে প্রাধ্যান্য দেয়া হবে।


বার্তায় এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, ‘করোনা মোকাবিলায় বাংলাদেশকে এডিবি পূর্ণ সহযোগিতা করে যাবে। বর্তমান জটিল পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশ সরকারের পাশে রয়েছে এডিবি। এডিবির এই সহায়তা করোনা মোকাবিলায় বাংলাদেশের সক্ষমতা বাড়াতে সহায়তা করবে।’


বার্তায় আরো বলা হয়, করোনাভাইরাস প্রতিরোধে গত ১৮ মার্চ ৬৫০ কোটি ডলারের একটি প্রাথমিক তহবিল গঠন করে এডিবি। এ তহবিলের অর্থ ব্যাংকটির উন্নয়ন সহযোগী দেশগুলোতে সরবরাহ করা হবে।


২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী পাওয়া যায়। এর পরপরই ওই প্রদেশে ব্যাপক মাত্রায় ছড়িয়ে পড়ে ভাইরাসটি। পরে তা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। এতে বর্তমানে প্রায় পৌনে ছয় লাখ মানুষ আক্রান্ত হয়েছে। এর মধ্যে সাড়ে ২৬ হাজার মানুষের মৃত্যু হয়েছে।


বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com