শিরোনাম
সরকারি ৭ কোম্পানি পুঁজিবাজারে আনা হবে: অর্থমন্ত্রী
প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২০, ২১:৫৯
সরকারি ৭ কোম্পানি পুঁজিবাজারে আনা হবে: অর্থমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সরকারি মালিকানাধীন সাত লাভজনক কোম্পানির শেয়ার শিগগির পুঁজিবাজারে আনা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


তিনি বলেন, পুঁজিবাজারের বিকাশে শিগগির সাতটি লাভজনক সরকারি প্রতিষ্ঠান বাজারে আনা হচ্ছে। তবে অন্যান্য সরকারি প্রতিষ্ঠানেরও শেয়ার পুঁজিবাজারে আসা উচিত বলে তিনি মন্তব্য করেন।


রবিবার (২ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলনকেন্দ্রে এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রী এসব কথা বলেন।


অর্থমন্ত্রী বলেন, কোম্পানিগুলো টেকসই করার জন্য পুঁজিবাজারে আনার প্রয়োজন। এর জন্য প্রথমে প্রত্যেকটি কোম্পানির ব্যালেন্স শিটগুলো মুল্যায়ন করতে হবে। এখন থেকে ১০ বছর আগের সম্পদের দাম, আর বর্তমানের মূল্য এক নয়। তাই বর্তমান মূল্যে এগুলো আমাদের রিভ্যালু করতে হবে। রিভ্যালু করতে যে সময় লাগবে সেই সময় কোম্পানিগুলোকে দিতে হবে। সম্পদের পরিমাণ রিভ্যালু করতে দুই মাসের মত সময় লাগতে পারে বলে তিনি জানান।


মুস্তফা কামাল আরো বলেন, আশা করছি আগামী দুই মাসের মধ্যে সাতটি কোম্পানির সম্পদের পরিমাণ মুল্যায়ন করতে পারবো। যেটা নেট অ্যাসেস দাঁড়াবে সেটার ভিত্তিতেই শেয়ারগুলো ভ্যালুয়েশন করা হবে। এরপর ১০ শতাংশ থেকে ২৫ শতাংশ পর্যন্ত ধীরে ধীরে এগুলোকে বাজারে নিয়ে আসা হবে বলে তিনি জানান।


উল্লেখ্য, তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ, নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি, ইলেক্ট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড, আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেড, বি-আর পাওয়ার জেনারেশন লিমিটেড এবং রাষ্ট্রীয় মালিকানাধীন বিদ্যুৎ উৎপাদনকারি প্রতিষ্ঠান ও গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com