শিরোনাম
চালের মূল্য নিয়ন্ত্রণে মনিটরিং টিম গঠন
প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২০, ১৯:৫৪
চালের মূল্য নিয়ন্ত্রণে মনিটরিং টিম গঠন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সরকার চালের মূল্য নিয়ন্ত্রণে রাখতে বিশেষ মনিটরিং টিম গঠন করেছে।কারসাজির মাধ্যমে কেউ যাতে চালের মূল্য বৃদ্ধি করতে না পারে তার পদক্ষেপ হিসাবে খাদ্য মন্ত্রণালয় এই টিম গঠন করেছে|


খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বুধবার (২৯ জানুয়ারি) সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের এ নির্দেশনা দিয়ে বলেন, ধানের দামের সঙ্গে চালের দামের সামঞ্জস্য রাখতে হবে। কোনো ক্রমেই যেন মিল মালিক এবং ব্যবসায়ীরা বাড়তি সুবিধা না নিতে পারে। কৃষক যেন ন্যায্যমূল্য পান, অন্যদিকে ভোক্তারাও যাতে সহনীয় দামে চাল কিনে খেতে পারেন সেটা নিশ্চিত করতে হবে।


এ সময়ে মন্ত্রী চালের বাজার অস্থিতিশীল করতে কেউ যদি কারসাজির চেষ্টা করে তাহলে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়ারও নির্দেশনা দেন।


খাদ্য মন্ত্রণালয়ের উপসচিব মো: শামীম হাসান এবং খাদ্য অধিদফতরের মহাপরিচালক সারোয়ার মাহমুদ স্বাক্ষরিত পৃথক দুটি অফিস আদেশে বাজার মনিটরিং টিম গঠন করার বিষয়টি জানানো হয়।


এছাড়াও খাদ্যশস্যের বাজার মূল্যের উর্ধ্বগতির প্রবণতা রোধ, নিন্ম আয়ের জনগোষ্ঠীকে সহায়তা প্রদান এবং বাজারদর স্থিতিশীল রাখা, কৃষকদের ন্যায্য মূল্য নিশ্চিত করার স্বার্থে খাদ্য মন্ত্রণালয় এবং খাদ্য অধিদফতরের অধীনে মোট ৭টি বাজার মনিটরিং টিম গঠন করা হয়েছে।


চালের বাজারদরে ঊর্ধ্বগতি প্রবণতা রোধে ঢাকা মহানগরের বড় বড় পাইকারি বাজার সরেজমিনে তদারকির জন্য খাদ্য মন্ত্রণালয়ের অধীনে চারটি এবং খাদ্য অধিদফতরের অধীনে তিনটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।


কমিটিগুলোকে বাজারদর সংগ্রহ করে খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদফতরে প্রতিবেদন দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।বাজার মনিটরিংয়ের দায়িত্বে থাকা কমিটিগুলো প্রতিদিন বাজার মনিটরিং করবে।


প্রত্যেক কমিটিতে দুই জন করে সদস্য রয়েছেন। প্রতিটি কমিটিকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত নিয়মিত বাজার পরিবীক্ষণ করে বস্তুনিষ্ঠ প্রতিবেদন খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদফতরে দাখিলের জন্য বলা হয়েছে।


এর আগে গত ১ ডিসেম্বর ২০১৯ তারিখে চালের মূল্য সহনীয় রাখতে একটি কন্ট্রোল রুম এবং বিশেষ মনিটরিং টিম গঠন করেছিল সরকার। যা বর্তমানেও খোলা রয়েছে। বাজার পরিস্থিতি নিয়ে যে কেউ উল্লিখিত কন্ট্রোলরুমে অভিযোগ জানাতে পারবেন। অভিযোগ কেন্দ্রের ফোন নং ০২-৯৫৪০০২৭ এবং ০১৬৪২৯৬৭৭২৭।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com