বেকায়দায় ভারত, ধরনা দিচ্ছে বাংলাদেশের কাছে
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২০, ১৬:১৭
বেকায়দায় ভারত, ধরনা দিচ্ছে বাংলাদেশের কাছে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত বছরের নভেম্বর-ডিসেম্বর মাসে বাংলাদেশে হঠাৎ পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়ে বিদেশ থেকে আরো পেঁয়াজ আমদানি করেছিলো ভারত। সেই পেঁয়াজের বেশিরভাগ এখন গুদামে নষ্ট হচ্ছে।


কারণ, অধিকাংশ রাজ্য জানিয়ে দিয়েছে তাদের আর পেঁয়াজের দরকার নেই। এখন এই উদ্বৃত্ত পেঁয়াজ কিনতে ঢাকাকে অনুরোধ করছে নয়া দিল্লি।


ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, গুদামে থাকা পেঁয়াজ পচতে শুরু করেছে। ইতোমধ্যে নিরুপায় হয়ে ২২ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রির ঘোষণা দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।


ভারতীয় সংবাদমাধ্যম আরো জানিয়েছে, গত সোমবার অনুষ্ঠিত এক সভায় কেন্দ্রের শিল্প ও বাণিজ্য মন্ত্রী বাংলাদেশের কাছে পেঁয়াজ বিক্রি করতে ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূত রকিবুল হকের কাছে প্রস্তাবনাও উত্থাপন করেছে। দেশের চাহিদা মেটানোর জন্যে আমদানি করা পেঁয়াজের উদ্বৃত্ত বাংলাদেশের কাছে বিক্রি করতে চায় তারা।


সংশ্লিষ্ট ভারতীয় কর্মকর্তারা সাংবাদিকদের বলেন, তবে ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূতকে যে প্রস্তাব দেওয়া হয়েছে ওই সভাতেই বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়, ইতোমধ্যে চাইনিজ পেঁয়াজ আমদানি করেছে বাংলাদেশ। কাজেই ভারতের এই প্রস্তাবনায় বিনামূল্য পরিবহনের মতো বিশেষ সুবিধা থাকা প্রয়োজন। সূত্র: দ্য প্রিন্ট


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com