শিরোনাম
২০২৪ সালের মধ্যে সিঙ্গাপুর-মালয়েশিয়াকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ
প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২০, ২২:৪০
২০২৪ সালের মধ্যে সিঙ্গাপুর-মালয়েশিয়াকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের অর্থনীতি ২০২৪ সালের মধ্যে মালয়েশিয়া, হংকং ও সিঙ্গাপুরকে ছাড়িয়ে বিশ্বের ৩০তম বৃহত্তম অর্থনীতির দেশ হয়ে উঠবে।


সেন্টার ফর ইকোনমিকস অ্যান্ড বিজনেস রিসার্চের (সিইবিআর) প্রকাশিত এক বৈশ্বিক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে। ২০৩৪ সাল পর্যন্ত ১৯৩টি দেশের অর্থনীতির পূর্বাভাস সংবলিত এ প্রতিবেদনটি সম্প্রতি প্রকাশ করা হয়।


এ ছাড়া ২০২০ সালে ওয়ার্ল্ড ইকোনমিক লিগ টেবিলের ৪০তম স্থান থেকে বাংলাদেশের অর্থনীতি ২০২৯ ও ২০৩৪ সালের মধ্যে যথাক্রমে ২৬তম এবং ২৫তম অবস্থানে উঠে আসবে বলে 'ওয়ার্ল্ড ইকোনমিক লিগ টেবিল ২০২০' শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।


সিইবিআর তাদের প্রতিবেদনে বলছে, গত বছরে ৭.৮ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে বাংলাদেশের অর্থনীতি দুর্দান্ত করেছে। ২০১৮ সালে দেশটি ৭.৯ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছিল।


২০১৪ সাল থেকে দেশের জনসংখ্যা প্রতি বছর এক শতাংশ হারে বাড়ছে। এর মানে হলো সাম্প্রতিক বছরগুলোতে মাথাপিছু আয় যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। জিডিপির অংশ হিসাবে সরকারি ঋণ গত বছর বেড়ে দাঁড়িয়েছিল ৩৪.৬ শতাংশে, যা ২০১৮ সালে ছিল ৩৪ শতাংশে।


ঋণ বাড়া সত্ত্বেও, সরকারি আর্থিক খাত ভালো অবস্থানে রয়েছে। অপেক্ষাকৃত কম ঋণের বোঝা ২০১৯ সালে সরকারকে ৪.৮ শতাংশ ঘাটতি বাজেট দিতে সহায়ক হয়েছিল।


প্রতিবেদনে বলা হয়, জিডিপি প্রবৃদ্ধির বার্ষিক হার ২০২০ থেকে ২০২৫ সালের মধ্যে গড়ে ৭.৩ শতাংশে নেমে আসতে পারে।


সিইবিআর ভবিষ্যদ্বাণী করেছে, পরবর্তী ৯ বছরে অর্থনীতি বৃদ্ধির এ হার বজায় থাকলে ওয়ার্ল্ড ইকোনমিক লিগ তালিকায় ২০২০ সালের ৪০তম স্থান থেকে বাংলাদেশ ২০৩৪ সালের মধ্যে ২৫তম স্থানে উঠে আসবে।


রিপোর্টে আরো বলা হয়, প্রযুক্তির বর্ধিত প্রবৃদ্ধির কারণে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে ২০৩৩ সালে চীন বিশ্বের বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে। অন্যদিকে, ভারত ২০২৬ সালে জার্মানিকে ছাড়িয়ে বিশ্বের চতুর্থ বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে।


বিবার্তা/শহিদুল/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com